ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

আইএমএফ-র চিফ ইকোনমিস্ট হলেন ভারতীয় নারী 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৮, ২ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক সংস্থা ইন্টান্যাশনাল মানিটারি ফান্ডের (আইএমএফ)-র চিফ ইকোনমিস্ট পদে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক গীতা গোপীনাথ (৪৬)। গতকাল সোমবার তিনি এ পদে নিযুক্ত হন। আর এর মাধ্যমে প্রথম ভারতীয় নারী হিসাবে নজির গড়লেন এই অর্থনীতিবিদ।     

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সের জন জ়োওয়ানস্ট্রা প্রফেসর গীতা ন্যাশনাল ইকোনমিক্স এবং ম্যাক্রো-ইকোনমিক্স বিষয়ে গবেষণা করছেন। কেরলের সরকারের বিশেষ অর্থনৈতিক উপদেষ্টা হিসাবেও কাজ করছেন তিনি।

গীতা কলকাতায় জন্ম গ্রহণ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রী রাম কলেজ ফর উইমেন থেকে স্নাতক এবং ১৯৯৬ সালে ওয়াশিংটন অব ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর করেন। এরপর নিউ জার্সির প্রিনসেটন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পূর্ণ করেন।   

নিউইয়র্ক এবং বস্টনের ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের সদস্য হিসাবেও কাজ করেছেন তিনি। তার এই কর্মজীবনে বেশ কয়েকটি সম্মানে ভূষিত হয়েছেন। ২০১৮ সালে আমেরিকান অ্যাকাডেমি অব আর্টস অ্যান্ড সায়েন্স তাকে ফেলোশিপ প্রদান করে। ২০১১ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইয়ং গ্লোবাল লিডার হিসাবে মনোনীত হন গীতা। এমনকি ২০১৪ সালে আইএমএফ-র সেরা ২৫ অর্থনীতিবিদের মধ্যে নিজের জায়গাও পাকা করে নিয়েছিলেন তিনি। 

সূত্র: এনডিটিভি  

এমএইচ/এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি