ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

চীনকে ইউরোপীয় পার্লামেন্ট

উইঘুর মুসলমানদের ওপর নির্যাতন বন্ধ করুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯, ৫ অক্টোবর ২০১৮

উইঘুর মুসলমানদের বিরুদ্ধে দমন অভিযান বন্ধ করার জন্য বেইজিং সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা।

গতকাল বৃহস্পতবার স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশনে চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলের মুসলমানদের গণহারে গ্রেফতার ও নির্যাতনের নিন্দা জানিয়েছেন তারা।সেইসঙ্গে সব বন্দিশিবির বন্ধ করে দিয়ে আটক ব্যক্তিদের যতদ্রুত সম্ভব নিঃশর্ত মুক্তি দেওয়ারও আহ্বান জানান।

ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিরা চীনের এসব বন্দিশিবিরের দুর্বিসহ জীবন, নির্যাতন এবং বন্দিদের মৃত্যুর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন।

তারা চীন সরকারকে ইউরোপের পক্ষ থেকে স্পষ্ট বার্তা দেওয়ার জন্য ইইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির প্রতি আহ্বান জানান।

সম্প্রতি জাতিসংঘের একটি তদন্ত কমিটি জানতে পেরেছে, শিনজিয়াং অঞ্চলে কথিত উগ্রপন্থা দমনের অজুহাতে অন্তত ১০ লাখ সংখ্যালঘু মুসলমানকে সেখানকার কয়েকটি বন্দিশিবিরে আটক রাখা হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা- হিউম্যান রাইটস ওয়াচ গতমাসে এক প্রতিবেদনে শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের ওপর দমনপীড়নের নিন্দা জানিয়ে বলেছে, চীনের ইতিহাসে এমন দমনপীড়নের নজির নেই।

তবে চীন সরকার শিনজিয়াং প্রদেশে সব রকম দমন অভিযানের কথা অস্বীকার করে আসছে।

সূত্র : পার্সটুডে

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি