ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

মায়ার দেখানো পথ ধরলেন অখিলেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৪, ৭ অক্টোবর ২০১৮

ভারতের উত্তর প্রদেশের এক প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেখানো পথ ধরলেন আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী।  বিএসপি সুপ্রিমো মায়াবতীর মতোই সপা প্রধান অখিলেশ যাদব মধ্যপ্রদেশ নির্বাচনের আগে কংগ্রেসের সমালোচনা করলেন। বললেন, কংগ্রসের জন্য আমরা অনেক দিন অপেক্ষা করেছি। এবার মায়াবতীর সঙ্গে কথা বলব।

এর আগেই মায়াবতী জানিয়েছেন, কংগ্রেসের সঙ্গে বিধানসভা নির্বাচনে জোট করবেন না। নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে অখিলেশ বলেন, ‘আমরা কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার প্রশ্নে অনেক দিন অপেক্ষা করেছি। এখন আমরা বিএসপি ও তাদের জোটসঙ্গী গোণ্ডারা গণতন্ত্র পার্টির সঙ্গে কথা বলব। এর আগে উত্তর প্রদেশে অখিলেশ এবং মায়াবতী বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করেন। তার জেরে উত্তর প্রদেশের কয়েকটি উপনির্বাচনে হারতে হয়েছে বিজেপিকে। আর তাই মধ্য প্রদেশে চতুর্থ বারের জন্য ক্ষমতায় আসার স্বপ্ন দেখা বিজেপির পক্ষে এই দুই দলের জোট কিছুটা চিন্তার বিষয়।

এর আগে এ ব্যাপারে  নিজের অবস্থান স্পষ্ট করেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। তিনি জানান, রাজস্থান বা মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে কোনও জোটে করবে না তার দল। সাংবাদিকদের তিনি বলেন , ‘কংগ্রেসের মানসিকতা বিধানসভা নির্বাচনে জোট করার পক্ষে ইতিবাচক নয়। পরিস্থিতি এমনই যে কংগ্রেস বিজেপিকে আদৌ হারাতে চায় কি-না সেই প্রশ্নও উঠে যাচ্ছে। এই মনোভাবের জন্যই গুজরাটে দীর্ঘ দিন ক্ষমতার বাইরে ছিল কংগ্রেস।’ দুদলের মধ্যে গোলমালের সূত্রপাত আসন বণ্টন নিয়ে। মোট ২৩০ আসনের মধ্যে কংগ্রেস মাবতীর দলকে  ৫০টি আসনে লড়ার প্রস্তাব দেয়। রাজি হয়নি বিএসপি প্রধান। শুধু তাই নয় কয়েকটি আসনে নিজের দলের প্রার্থীর নামও ঘোষণা করে দেন মায়া।  তবে কংগ্রসে সে সময় দাবি করে মায়াকে ভয় দেখাচ্ছে বিজেপি। তাই এমন আচরণ করছেন তিনি।

মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দ্বিগবিজয় সিং বলেন, মায়ার ভাইয়ের বিরুদ্ধে সিবিআইকে দিয়ে  তদন্ত শুরু করার ভয় দেখাচ্ছে বিজেপি। আর তাই বিরোধী জোটে থাকতে চান না মায়া। তবে বিধানসভা নির্বাচনে জোট না করলেও আগামী বছরের লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে বিএসপির আসন ভাগাভাগির রাস্তা এখনও বন্ধ হয়ে যায়নি বলেই মনে করা হচ্ছে।

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি