ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মার্কিন অনুরোধ মানবে না তুরস্ক: এরদোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭, ৯ জানুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তুরস্ককে সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের সুরক্ষা দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। তার এ আহ্বানের পর বোল্টনের কথা ‘মেনে নেওয়া যায় না’ বলে জানিয়ে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

গত রোববার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক বক্তব্যে এ আহ্বান জানিয়ে ছিলেন। কিন্তু তুরস্ক তার আহ্বানে সাড়া দেবে না বলে জানিয়ে দিয়েছে।

এদিকে কুর্দি ওয়াইপিজি যোদ্ধাদের সন্ত্রাসী হিসাবেই গণ্য করে তুরস্ক সরকার।তাই মঙ্গলবার নিজ দল ‘একে পার্টি’র এমপিদের এরদোয়ান বলেন, তুরস্ক বোল্টনের বার্তা’ মেনে নিতে পারে না।

তিনি বলেন, ‘ওয়াইপিজি এবং কুর্দিদের অন্যান্য দলগুলো কী জিনিস তা আমেরিকানরা জানে না। যদি যুক্তরাষ্ট্র কুর্দিদের তাদের ভাই মনে থাকে তবে তারা মারাত্মক বিভ্রমের মধ্যে বাস করছে।’

সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেসের (আইএস) সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া কুর্দি যোদ্ধাদের নিরাপত্তার নিশ্চয়তা পেতে তুরস্ক সফর করছেন বোল্টন।

তবে গত সপ্তাহে ইসরালে ও তুরস্ক সফরকালে বোল্টন সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ক্ষেত্রে দুটো শর্ত জুড়ে দিয়েছেন। জঙ্গি গোষ্ঠী আইএস নির্মূল না হওয়া পর্যন্ত মার্কিন সেনারা সিরিয়ায় থাকবে। আর তুরস্ককেও যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দি বাহিনীর ওপর হামলা না চালানোর নিশ্চয়তা দিতে হবে।

 গত মাসে হঠাৎ করে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি তখন ‘আইএস পরাজিত হয়েছে’ বলে দাবি করেন।

তথ্যসূত্র: আল জাজিরা

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি