ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ভারতকে নজরদারির রাডার চীনের হাতে

প্রকাশিত : ২২:৩৮, ১০ জানুয়ারি ২০১৯

চীন নৌবাহিনীর ব্যবহার উপযোগী অত্যাধুনিক এবং ক্ষুদ্রাকৃতির রাডার তৈরি করেছে। এ দিয়ে ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর অব্যাহত ভাবে নজর রাখা সম্ভব হবে।

চীনের তৈরি এ রাডার দিয়ে দেশটির নৌবাহিনী নিজ এলাকার সাগরগুলোর ওপর নজর রাখতে সক্ষম হবে। পাশাপাশি শত্রু জাহাজ, বিমান বা ক্ষেপণাস্ত্র চীনের জন্য কোনো হুমকি হয়ে দেখা দিচ্ছে কিনা সে নজরদারি চালানো যাবে।

ওভার দ্যা হরাইজন বা দিগন্ত অতিক্রমকারী সংক্ষেপে ওটিএইচ রাডার কর্মসূচির সঙ্গে জড়িত অন্যতম বিজ্ঞানীর বরাত দিয়ে এ খবর দেয়া হয়েছে।

চীনা বিজ্ঞান একাডেমি বা সিএএস এবং চীনা প্রকৌশল একাডেমি বা সিএই`র সদস্য লিউ ইয়ংতান দেশটির রাডার প্রযুক্তির উন্নয়ন ঘটিয়েছেন। এ ছাড়া ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর চীনা নৌবাহিনীর অব্যাহত নজরদারি বজায় রাখার সুবিধার্থে ক্ষুদ্রাকৃতির রাডারও তিনি তৈরি করেছেন।

আগের রাডার প্রযু্ক্তি ব্যবহার করে চীন নিজ নৌ অঞ্চলের মাত্র ২০ শতাংশের ওপর নজর রাখতে পারতো। কিন্তু নতুন প্রযুক্তির কল্যাণে চীন তার নিজের গোটা নৌ অঞ্চলের ওপর নজর রাখতে সক্ষম হবে বলে জানালেন লিউ।

চীনের প্রতি অবদানের স্বীকৃতি স্বরূপ গত মঙ্গলবার লিউ এবং অপর এক সামরিক বিজ্ঞানী কিয়ান কিহুকে ১০ লাখ ডলারের বেশি পুরস্কার হিসেবে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি