ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জার্মানির আবেদন প্রত্যাখান

ক্ষেপণাস্ত্র বানাবে চীন

প্রকাশিত : ০৮:৫৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

চীনা ক্ষেপণাস্ত্র ডিএফ-৫বি

চীনা ক্ষেপণাস্ত্র ডিএফ-৫বি

স্নায়ুযুদ্ধের সময়কার অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে যোগ দেওয়ার জন্য জার্মানি যে আবেদন জানিয়েছে চীনা তা প্রত্যাখ্যান করেছে। বেইজিং বলেছে, এ আবেদন গ্রহণ করলে দেশের সামরিক বাহিনীর ওপর অন্যায় নিয়ন্ত্রণ আরোপ করা হবে।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেওয়া বক্তৃতায় চীনের প্রতি এ আবেদন জানান।তিনি বলেন, আমেরিকা ও রাশিয়ার মধ্যে সই হওয়া ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ-কে বাঁচানোর জন্য বেইজিংয়ের সংলাপে যোগ দেওয়া উচিত।

মার্কেল বলেন, ১৯৮৭ সালে সই হওয়া আইএনএফ চুক্তি থেকে আমেরিকা ও রাশিয়া যদি বেরিয়ে যায় তাহলে ইউরোপে নতুন করে অস্ত্র প্রতিযোগিতা শুরু হবে। সেক্ষেত্রে শুধু রাশিয়া ও আমেরিকার মধ্যে নয় বরং এ আলোচনায় চীনেরও যোগ দেওয়া উচিত। 

চ্যান্সেলর মারকেল বলেন, “আমি জানি এ বিষয়ে অনেক সীমাবদ্ধতা আছে কিন্তু চীনের অংশগ্রহণে আমরা খুশি হব।” তবে, আইএনএএফ-এ যোগ দেওয়ার বিষয়ে বেইজিংয়ের অনীহার কথা নিশ্চিত করেন চীনের পররাষ্ট্র নীতি নির্ধারণকারী শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ইয়াং জেইচি।

মিউনিখ সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, “চীন তার প্রতিরক্ষা খাতের প্রয়োজন অনুসারে সামরিক সক্ষমতা বাড়াচ্ছে যা কারো জন্য হুমকি নয়। ফলে আমরা আইএনএফ-কে বহুমুখী করণের বিরোধিতা করি।”

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি