ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ট্রাম্প-কিম বৈঠক

ভিয়েতনাম থেকে নকল কিম বহিস্কার

প্রকাশিত : ১০:২৪, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১০:২৯, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

নকল কিম নামে পরিচিত হাওয়ার্ড এক্স

নকল কিম নামে পরিচিত হাওয়ার্ড এক্স

ভিয়েতনাম কর্তৃপক্ষ শেষপর্যন্ত  তাদের দেশ থেকে নকল কিমকে বহিস্কার করেছে। নকল কিম নামে পরিচিত ওই ব্যক্তি হলেন একজন অস্ট্রেলিয়ান কমেডিয়ান। তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং আনকে নকল করে জীবিকা অর্জন করে থাকেন।

তার চেহারাও অবিকল উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের মতো। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আসল কিম পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করার জন্য।

এ সপ্তাহেই বৈঠকটি হওয়ার কথা রয়েছে। সেজন্য উত্তর কোরিয়া থেকে আসল কিম ট্রেনে বুধবার ভিয়েতনামে পৌঁছান। তবে তার পৌঁছানোর আগেই নকল কিমকে বিদায় করেছে ভিয়েতনাম কর্তৃপক্ষ।

এই নকল কিম এর নাম হাওয়ার্ড এক্স। আস্ট্রেলিয়ান এই কমেডিয়ান এরই মাঝে ভিয়েতনামে হৈ চৈ বাধিয়েছিলেন। তাকে নিয়ে গণমাধ্যমে কয়েকদিন ধরে খবর প্রকাশ হয়েছে। গত শুক্রবার তিনি ভিয়েতনামের রাজধানীর রাস্তায় একটি শো করেছিলেন।

তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং আন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সম্মেলনের অভিনয় করেন। তাতে বিদ্রুপও ছিল।

অস্ট্রেলিয়ান এই কমেডিয়ান নিজে সেজেছিলেন কিম জং আন, আর তাঁর একজন সহচর রাসেল হোয়াইটকে ডোনাল্ড ট্রাম্প হিসেবে সাজিয়েছিলেন।

তিনি যেমন কিমের মতো দেখতে, তেমনি তার সহচরও দেখতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মতো। তার শো নিয়ে রাস্তায় অনেক লোকসমাগম হয় এবং ব্যাপক আলোচনার সৃষ্টি করে। গণমাধ্যমে ফলাও করে খবর প্রকাশ হয়।

ফলে ক্ষুব্ধ হয় ভিয়েতনাম কর্তৃপক্ষ। তারা অস্ট্রেলিয়ান এই কমেডিয়ানকে তাদের দেশ থেকে বহিস্কার করে। তবে তার সহচর যিনি ডোনাল্ড ট্রাম্প সেজেছিলেন, তাঁর বিরুদ্ধে ভিয়েতনাম কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। বরং তাঁকে ভিয়েতনামে থাকার অনুমতি দেয়া হয়েছে।

সোমবার ভিয়েতনাম বিমানবন্দর ছাড়ার আগে অস্ট্রেলিয়ান কমেডিয়ান হাওয়ার্ড এক্স সাংবাদিকদের বলেছেন, উত্তর কোরিয়দের কোনো রসবোধ নেই। তারা জানে না, বিদ্রুপ যে কোনো ধরনের স্বৈরাচারের বিরুদ্ধে শক্তিশালী অস্ত্র।

তিনি আরও বলেছেন, বাস্তবতা হচ্ছে, আমি কিম জং আনের মতো চেহারা নিয়ে জন্মেছি। এটাই কি আমার অপরাধ?

এর আগেও হাওয়ার্ড সিঙ্গাপুরেও কিম সেজে আটক হয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং আনের মধ্যে প্রথম বৈঠক বা সম্মেলন হয়েছিল গত বছর জুন মাসে। সে সময় তিনি তার সহচরকে নিয়ে সিঙ্গাপুর গিয়েছিলেন।

সেখানও তিনি কিমের এবং তার সহচর ডোনাল্ড ট্রাম্পের সাজ নিয়ে মানুষের মাঝে আলোড়ন ফেলেছিলেন। সেজন্য সিঙ্গাপুরের পুলিশ তাকে আটকও করেছিল।

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি