ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

জাপানে নারুহিতোর যুগ শুরু

প্রকাশিত : ১৩:৪৪, ১ মে ২০১৯

জাপানের সম্রাট আকিহিতোর আনুষ্ঠানিকভাবে ক্ষমতা ছাড়ার পর সম্রাট হিসেবে আজ (বুধবার) রাজ সিংহাসনে বসলেন নারুহিতো। দায়িত্ব নিয়েই  বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বুধবার সকালে টোকিওর রাজপ্রাসাদে সিংহাসনে বসার আনুষ্ঠানিকতা শুরু হয়। এর মাধ্যমে চতুর্দশ শতকের সাম্রাজ্যিক যুগের ধারাবাহিকতা রক্ষার মধ্য দিয়ে ৫৫ বছর বয়সী নারুহিতো হলেন দেশটির ১২৬তম সম্রাট।

রাজকীয় পালাবদলের বিশাল কর্মযজ্ঞ নির্বিঘ্নে উদযাপনের জন্য ২৭ এপ্রিল থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। জাপানে সম্রাটের পদ অনেকটা অলঙ্কারিক। কেননা তার হাতে উল্লেখযোগ্য কোনও রাজনৈতিক ক্ষমতা থাকে না। তবে ঐতিহ্যগতভাবে তিনি মানুষের শ্রদ্ধা-ভালোবাসার পাত্র। রাজা ও রাজপরিবারকে জাপানে জাতীয় প্রতীক হিসেবে সম্মানিত করা হয়। আর বিদায়ী সম্রাট আকিহিতো ও তার স্ত্রী সম্রাজ্ঞী মিচিকো সাধারণ মানুষের মধ্যে খুবই জনপ্রিয়। কেননা সুখে-দু:খে তিনি তাদের কাছে ছুটে যেতেন।

উল্লেখ্য, দেশটির প্রায় ২০০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো জীবদ্দশায় মঙ্গলবার কোনও সম্রাট সিংহাসন ত্যাগ করেন। মূলত শারীরিক অসুস্থতার কারণে শত বছরের রীতিনীতি ভাঙতে হয়েছে ৮৫ বছরের বয়োবৃদ্ধ সম্রাট আকিহিতোকে। তার আনুষ্ঠানিক পদত্যাগের পর বুধবার নতুন সম্রাট হিসেবে সিংহাসনে আসীন হন তারই ছেলে যুবরাজ নারুহিতো।  

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি