ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আফ্রিকায় প্রাণ হারাতে পারে ২ লাখ মানুষ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫, ৮ মে ২০২০

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো প্রাণঘাতি করোনা ভাইরাসে শুধু আফ্রিকার দেশগুলোতেই প্রায় দুই লাখ মানুষের প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। 

সংস্থাটি বলছে, চলমান করোনা মহামারির প্রথম বছরে আফ্রিকায় ১ লাখ ৯০ হাজারের বেশি মানুষ প্রাণ হারাতে পারেন। বছরজুড়ে আক্রান্তের সংখ্যা গিয়ে ঠেকতে পারে দুই কোটি ৯০ লাখ থেকে ৪ কোটি ৪০ লাখে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে এমন আশঙ্কার কথা বলা হয় বলে আজ মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, আফ্রিকার ৪৭টি দেশের পূর্বাভাস নমুনায়নের ভিত্তিতে ডব্লিউএইচও’র কঙ্গোর আঞ্চলিক কার্যালয়ে একটি জরিপ করা হয়। যেখানে দেখা যায়, ১০ লাখ মানুষের জন্য আইসিইউ বেড রয়েছে মাত্র ৯টি। এই সংখ্যা একেবারে অপর্যাপ্ত বলেও উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। 

এসব দেশের মোট জনসংখ্যা প্রায় একশো কোটি। সংক্রমণের ধীর গতি, বাকি বিশ্বে দেখা যাওয়া কম বয়সীদের মধ্যে মারাত্মক রোগ এবং কম মৃত্যু হারের বিষয়টি মডেলটিতে পর্যালোচনা করা হয়েছে।

আক্রান্তদের মধ্যে ৫৫ লাখ মানুষের হাসপাতালে চিকিৎসা নেয়ার প্রয়োজন হতে পারে। এতে মহাদেশটির চিকিৎসা ব্যবস্থায় ব্যাপক চাপ পড়বে বলেও জানায় ডব্লিউএইচও।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি