ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১, || ফাল্গুন ২৪ ১৪২৭

ট্রাম্পকে কালোতালিকাভুক্ত করলো ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৫, ২০ জানুয়ারি ২০২১

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং দেশটির বেশকিছু বর্তমান ও প্রাক্তন কর্মকর্তাদের কালোতালিকাভুক্ত করেছে ইরান। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) মার্কিন এসব কর্মকর্তাদের বিরুদ্ধে ‘সন্ত্রাসী এবং মানবতা বিরোধিতার অভিযোগ’ এনে এ পদক্ষেপ নিয়েছে ইরান। 

ইরানের এ কালোতালিকায় ট্রাম্প ছাড়াও রয়েছেন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেই, সাবেক প্রতিরক্ষা সচিব মার্ক এসপার, ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব ক্রিস্টোফার মিলার এবং ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন।

ট্রাম্প প্রশাসনের শেষ দিনে তেহরানের এ পদক্ষেপে আরও বলা হয়েছে, ইরানে ওইসব ব্যক্তিদের সম্পদও বাজেয়াপ্ত করার অনুমতি দেওয়া হয়েছে। যদিও ইরানে তাদের সম্পদ থাকার এমন কোনো তথ্য জানা যায়নি।

২০১৫ সালে পৃথিবীর বৃহৎ শক্তিগুলোর সাথে পারমাণবিক চুক্তি থেকে সরে আসার পর থেকেই ইরানের উপর ২০১৮ তে ট্রাম্প প্রশাসন নানান নিষেধাজ্ঞা আরোপ করেছিল। 

ক্ষমতা ছাড়া এক সপ্তাহ আগে (১৩ জানুয়ারি) ইরানের দুটি ফাউন্ডেশন এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রশাসন দাবি করছে, ‘এই দুটি প্রতিষ্ঠান ইরানের অর্থনীতির বৃহৎ অংশের নিয়ন্ত্রণ করে থাকে।’ প্রতিষ্ঠান দুটি হচ্ছে- ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর নির্দেশ বাস্তবায়নকারী সংস্থা এবং অন্যটি হচ্ছে আস্তান কুদস রাজাভি।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি