ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

পুলিশ হেফাজতে আরেক কৃষ্ণাঙ্গের মৃত্যুর ভিডিও প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ১০ জুন ২০২০

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। এরমধ্যে ২০১৯ সালে পুলিশি হেফাজতে অপর এক কৃষ্ণাঙ্গ হত্যার ভিডিও প্রকাশ করলো যুক্তরাষ্ট্রের ওকলাহোমা সিটি পুলিশ। শহরের বিভিন্ন কৃষ্ণাঙ্গ গ্রুপ ও গণমাধ্যমের আবেদনের প্রেক্ষিতে এই ভিডিও প্রকাশ করা হয়।

পুলিশের বডি ক্যামেরায় ধারণকৃত এই ভিডিওতে দেখা যায়, জর্জ ফ্লয়েডের মতো নিশ্বাঃস নেয়ার আকুতি ছিলো ৪২ বছর বয়সী ডেরিক স্কটের। এসময় শেতাঙ্গ পুলিশ অফিসার হাটু দিয়ে তার ঘাড় চাপা দিয়ে রেখেছিলেন।

জানা যায়, এর আগে আগ্নেয়াস্ত্র বহনের দায়ে ডেরিক স্কটকে আত্মসমর্পণের আহ্বান জানায় পুলিশ। তবে স্কট দৌড়ে পালানোর চেষ্টা করলে পুলিশ তাকে আটক করে।
ঘটনাস্থলেই স্কটের নিঃশ্বাস নিতে কষ্ট হলে প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

উল্লেখ্য, গত ২৫ মে মিনেপোলিসে শ্বেতাঙ্গ এক পুলিশ অফিসার গলায় হাঁটু চেপে শ্বাস রোধ করে ৪৬ বছর বয়সী ফ্লয়েডকে হত্যা করে। এ ঘটনায় জড়িত ছিলেন আরও তিন পুলিশ সদস্য। মৃত্যুর সময় ফ্লয়েড বার বার বলছিলেন- “আমি নিশ্বাস নিতে পারছি না।” 

এ সময় একজন ঘটনার ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে দিলে মুহূর্তেই তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। পরবর্তীতে সেখানকার সিসিটিভি ফুটেজ ও স্থানীয়দের করা ভিডিও ফুটেজে হত্যার দৃশ্য ধরা পড়ে। এ ঘটনায় চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। 

সেকেন্ড ডিগ্রি খুনের অভিযোগ আনা হয় পুলিশ কর্মকতা ডেরেক শভিনের বিরুদ্ধে। আর বাকিদের বিরুদ্ধে হত্যার সহযোগিতার অভিযোগ আনা হয়। এমন নির্মম ঘটনায় মিনিয়াপোলিসের পুলিশ ডিপার্টমেন্ট ভেঙে নতুন করে সাজানোর ঘোষণা আসে।

অপরদিকে, ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ে বর্ণবাদ বিরোধী বিক্ষোভের আগুন। এই প্রতিবাদ মিছিল গণ্ডি ছাড়িয়ে কানাডা, জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের অন্যান্য দেশেও ছড়িয়েছে। 

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি