ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪, ১৮ জুন ২০২০

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দুই বছরের জন্য অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত। অনেকটা বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ পদ লাভ করে দক্ষিণ এশিয়ার দেশটি। 

স্থানীয় সময় বুধবার (১৭ জুন) অনুষ্ঠিত ওই নির্বাচনে ১৯৩ সদস্যের নিরাপত্তা পরিষদে ভারত ১৮৪টি ভোট পেয়ে জয়লাভ করে। পাশাপাশি এদিন মেক্সিকো, আয়ারল্যান্ড এবং নরওয়েও সদস্যপদ লাভ করে। 

তবে জাতিসংঘের ১৯৩ সদস্যের দেশকে আরও একটি শূন্য আসন পূরণের জন্য আজ বৃহস্পতিবারও ভোট নেয়া হবে। 

এদিকে, এই ঘটনায় আপ্লুত হয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  একই টুইটবার্তায় ‘নিরাপত্তা পরিষদের সদস্যপদ লাভের জন্য বিশ্ব সম্প্রদায়ের থেকে যে সমর্থন পেয়েছেন তার কৃতজ্ঞতা জানান। মোদি বলেন, ‘ভারত বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা, স্থিতিস্থাপকতা এবং ন্যায়বিচারের প্রচারের ক্ষেত্রে সকল সদস্য দেশগুলির সঙ্গে মিলে কাজ করবে।’

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ পাঁচটি। আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু’বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়। ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হবে ২০২১-২২ সালের জন্য।

এশিয়া-প্যাসিফিক বিভাগ থেকে ভারতই একক প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে। জানা গেছে, গত বছরের জুনে চীন ও পাকিস্তানসহ ৫৫টি সদস্য দেশই সর্বসম্মতিক্রমেই ভারতকে সমর্থন দেয়।

ভারত এর আগে ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২ এবং সাম্প্রতিক অতীতে ২০১১-১২ সালে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছিল।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি