ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তিন দেশের সঙ্গে হংকং বন্দী বিনিময় চুক্তি স্থগিত চীনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৩, ২৮ জুলাই ২০২০ | আপডেট: ২১:০৫, ২৮ জুলাই ২০২০

তিনটি দেশের সঙ্গে হংকং বন্দি বিনিময় চুক্তি স্থগিত করার কথা ঘোষণা করেছে চীন। দেশ তিনটি হলো ব্রিটেন, কানাডা এবং অস্ট্রেলিয়া। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন আজ মঙ্গলবার একথা বলেছেন। এতদিন এ চুক্তি হংকং এবং চীন, কানাডা ও অস্ট্রেলিয়ার মধ্যে বলবৎ ছিল।

এর আগে ওই তিন দেশ হংকং বন্দি বিনিময় চুক্তি স্থগিত করেছে। চীন ঐক্যবদ্ধ জাতীয় নিরাপত্তা আইন পাস করার পর ব্রিটেন, কানাডা এবং অস্ট্রেলিয়া হংকং বন্দি বিনিময় চুক্তি স্থগিত করে। এর প্রতিক্রিয়ায় এ ব্যবস্থা নিল বেইজিং।

ওয়াং ওয়েনবিন বলেন, কানাডা, অস্ট্রেলিয়া ও ব্রিটেনের ভুল পদক্ষেপে বিচার বিভাগীয় সহযোগিতাকে রাজনীতিকিকরণ করা হয়েছে যার কারণে হংকংয়ের সঙ্গে বিচার বিভাগীয় সহযোগিতার ভিত্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওয়াং ওয়েনবিন আরো বলেন, জাতীয় নিরাপত্তা আইনকে এই তিন দেশ হংকং বন্দী বিনিময় চুক্তি স্থগিত করার অজুহাত হিসেবে ব্যবহার করেছে।

কানাডা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া হচ্ছে কথিত ‘ফাইভ আইজ’ বা পঞ্চ চক্ষু ইনটেলিজেন্স জোটের সদস্য। এর অন্য দুই সদস্য হচ্ছে নিউজিল্যান্ড ও আমেরিকা। নিউজিল্যান্ডও আজ হংকং বন্দী বিনিময় চুক্তি স্থগিত করার কথা ঘোষণা করেছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি