ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পাকিস্তান-নেপালকে নিয়ে বিশেষ বৈঠক চীনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৩, ২৮ জুলাই ২০২০ | আপডেট: ২২:০৭, ২৮ জুলাই ২০২০

ভারতের সঙ্গে চলমান সংঘাতের মাঝেই প্রতিবেশি তিনটি দেশের সঙ্গে বৈঠক করেছে চীন। পাকিস্তান, আফগানিস্তান, নেপালের সঙ্গে বিশেষ বৈঠক করে দেশটি। করোনা পরিস্থিতি নিয়ে এ বৈঠক হয়েছে দেশগুলির সঙ্গে। হয়েছে ফোর পয়েন্ট প্ল্যান নিয়ে আলোচনা। 

বৈঠকে ছিলেন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মহম্মদ হানিফ আতমর, নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গয়ালি। পাকিস্তানের তরফে ছিলেন অর্থনীতি বিষয়ক মন্ত্রী মখদুম খুশরো বখতিয়ার। চীনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

কোভিড পরিস্থিতির মোকাবিলা এবং করোনা-সঙ্কটের জেরে ক্ষতিগ্রস্ত আর্থিক বৃদ্ধির গতি পুনরুদ্ধারের লক্ষ্যে দক্ষিণ এশিয়ার তিন দেশকে নিয়ে নতুন অক্ষ গড়তে চাইছে চীন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার তিন দেশের মন্ত্রীদের নিয়ে এই বিষয়ে ভার্চুয়াল বৈঠক করেছেন। চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, চীন ও পাকিস্তানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে যৌথ আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলার উদ্দেশ্যেই এই বৈঠক।

করোনাভাইরাস সংক্রমণের আবহে বিশ্বজুড়ে অর্থনীতিতে ধস নেমেছে। এই পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির গতি বাড়াতে চার দফা প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। পাশাপাশি, চীনের পরিকাঠামো উন্নয়ন প্রকল্প বিআরআই দক্ষিণ এশিয়ার তিন দেশের অংশগ্রহণের বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন ওয়াং।

পাকিস্তান ইতিমধ্যেই চীনের এই প্রকল্পের অংশীদার হয়ে উঠেছে। তাৎপর্যপূর্ণ ভাবে চীনা বিদেশমন্ত্রীর পেশ করা চার দফা প্রস্তাবের মধ্যে রয়েছে, করোনাভাইরাসের রাজনীতিকরণ এড়ানো এবং দৃঢ় ভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশে দাঁড়ানোর বার্তা।

বিভিন্ন দেশ থেকেই করোনার উৎস নিয়ে চাপের মুখে রয়েছে চীন। আন্তর্জাতিক চাপের মোকাবিলার উদ্দেশ্যেই সার্ক-ভুক্ত তিন দেশকে দলে টানতে চাইছে চীন। বৈঠতে চীনা পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানকে পাশে নিয়ে করোনা মোকাবিলায় আফগানিস্তান ও নেপালে সর্বতো ভাবে সহযোগিতা করবে বেজিং। জনস্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতেও সাহায্য করা হবে। করোনার টিকা বাজারের আসার পরে তা পেতেও সহায়তা করা হবে ওই দুই দেশকে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি