ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজারবাইজান ও আর্মেনিয়ার যুদ্ধ পাশ্ববর্তী দেশে ছড়াতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৮, ৩০ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ২১:৫১, ৩০ সেপ্টেম্বর ২০২০

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে চলছে তুমুল লড়াই। এ যুদ্ধ পাশ্ববর্তী দেশগুলোতেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে যুদ্ধ পরিস্থিতিতে দুই দেশই শান্তি আলোচনা প্রত্যাখান করেছে। আলোচনার কোনও সম্ভাবনা নেই এমনটি বলেছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। আবার আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পলিনিয়ান বলেছেন, লড়াইয়ের সময়ে কোন আলোচনা হতে পারে না। খবর আল জাজিরা’র। 

জানা যায়, নাগোরনো-কারাবাখ অঞ্চল ছাড়াও আর্মেনিয়া এবং আজারবাইজানের অপর দিকের সীমান্তেও মঙ্গলবার সংঘর্ষ হয়েছে। আর এতে এই যুদ্ধ পরিস্থিতি আরও খারাপ হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

এ যুদ্ধ থামাতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র চেষ্টা করছে। ধারণা করা হচ্ছে, এই যুদ্ধ দক্ষিণ ককেশাস অঞ্চলের স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দিয়েছে। আজারবাইজান-আর্মেনিয়ার পার্শ্ববর্তী দেশ রাশিয়া, তুরস্ক এবং ইরানের মধ্যেও এই যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে বিভিন্ন দেশ।

উল্লেখ্য, নাগোরনো-কারাবাখ নিয়ে দুই দেশের যুদ্ধ নতুন নয়। ১৯৯৪ সালে অস্ত্রবিরতির আগে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ঐ লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালে ঐ এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন। গত রোববার থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় শতাধিক মানুষ মারা গেছেন।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি