ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে বাংলাদেশ ও আজারবাইজানের চুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৬, ২৬ অক্টোবর ২০১৯ | আপডেট: ২৩:০৮, ২৬ অক্টোবর ২০১৯

বাংলাদেশ ও আজারবাইজানের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। দুই দেশের মধ্যে এই প্রথম কোনো চুক্তি সই হলো। 

শনিবার (২৬ অক্টোবর) আজারবাইজানের রাজধানী বাকুর প্রেসিডেন্সিয়াল প্যালেসে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে সহযোগিতা চুক্তিতে বাংলাদেশের পক্ষে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং আজারবাইজানের পক্ষে দেশটির সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী আবুলফাস গারায়েব সই করেন।

এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ দ্বিপাক্ষিক বৈঠক করেন। এ বৈঠকটিও বাংলাদেশ ও আজারবাইজানের মধ্যে শীর্ষ পর্যায়ের প্রথম বৈঠক। বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে একমত হন।

আজারবাইজানের দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী পরে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, বৈঠকে দুই দেশের মধ্যকার ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন নিয়ে আলোচনা করেন তারা।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অংশ হিসেবে আজারবাইজানের ভূমিকার কথা স্মরণ করেন। জবাবে ১৯৯২ সালে পৃথক রাষ্ট্র হিসেবে আজারবাইজানের আত্মপ্রকাশের সময় বাংলাদেশের সহায়তার কথা তুলে ধরেন।

আগামী দিনগুলোতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার কথা বলেন দুই শীর্ষ নেতা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি