ঢাকা, রবিবার   ২৮ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

কাতারের সঙ্গে মিসর ও আমিরাতের ফ্লাইট চালু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৭, ১৯ জানুয়ারি ২০২১

সৌদি আরবের পর মিসর ও সংযুক্ত আরব আমিরাত সরাসরি ফ্লাইট চালু করল কাতারের সঙ্গে। সাড়ে তিন বছর পর প্রতিবেশী দেশটির সঙ্গে বিমান যোগাযোগ শুরু হয় এ দুই আরব দেশ। খবর আল জাজিরার।

সোমবার (১৮ জানুয়ারি) দোহা বিমানবন্দর থেকে কায়রোতে নামে একটি ফ্লাইট। তার কিছু সময় আগে শারজাহ থেকে এয়ার এ্যারাবিয়ার একটি ফ্লাইট অবতরণ করে দোহাতে।

২০১৭ সালের জুনে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত ৫ জানুয়ারি এ নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সব ধরনের যোগাযোগ ফের সচল হয়।

অবরোধ ও নিষেধাজ্ঞা অবসানে কাতারের সঙ্গে চুক্তির মধ্য দিয়ে ১১ জানুয়ারি সৌদি আরব প্রথম ফ্লাইট চালু করে। দুই দেশের মধ্যে সীমান্ত যোগাযোগও শুরু হয় সে সময়। এখন বাকি দুই দেশও দোহার সঙ্গে ফ্লাইট চালুর ঘোষণা দিল।

উপসাগরীয় ছোট্ট দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানি ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ তোলা হয়েছিল। এরপর কাতারের সঙ্গে সব ধরনের অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিল মধ্যপ্রাচ্যের শক্তিশালী এই তিন দেশ।

এই সংকটের সময় কাতারে অবস্থান করা মিসরের ৩ লাখ নাগরিক আটকে পড়েছিল। সেই সময় দোহাতে মিসরি দূতাবাসের সামনে তারা বিক্ষোভও করেছিল।

চলতি মাসের শুরুতে উপসাগরীয় সম্মেলনে অবরোধ উঠিয়ে নিতে একটি ঘোষণায় সই করে এসব দেশ। এরপর তারা কাতারের সঙ্গে আকাশপথ খুলে দেওয়ার কথাও জানিয়েছে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি