ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১, || জ্যৈষ্ঠ ২ ১৪২৮

মার্কিন সিনেটে কোভিড সহায়তা বিল পাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮, ৭ মার্চ ২০২১

মহামারি কোভিড-১৯ মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের আনা ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের বিল সিনেটে পাস হয়েছে। এই বিল ৫০ ভোটে পাস হলেও এর বিপক্ষে ভোট পড়ে ৪৯টি। খবর এএফপি ও বিবিসি’র।

শনিবার (৬ মার্চ) সিনেট অধিবেশনে আইনপ্রণেতাদের দীর্ঘ আলোচনা ও বিতর্ক শেষে এই বিলের অনুমোদন দেওয়া হয়।

বিলটি এখন অনুমোদনের জন্য প্রতিনিধি পরিষদে যাবে। সেখানেও বিলটি পাস হবে বলে প্রত্যাশা বাইডেন প্রশাসনের। মহামারিতে বিধ্বস্ত আমেরিকার অর্থনীতিকে বাঁচাতে এটা মার্কিন প্রেসিডেন্টের ‘দানবীয় পদক্ষেপ’ বলে আখ্যায়িত করা হয়েছে।

এক বিবৃতিতে বাইডেন জানান, পরিকল্পনার আওতায় এ মাসেই মার্কিন নাগরিকদের হাতে সহায়তা চেক দেওয়া হবে। আজ আমি বলতে পারি, নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা আরেকটি বড় পদক্ষেপ নিয়েছি। এটি অবশ্যই কোনো সহজ কাজ না। কিন্তু প্রয়োজনটা অতি জরুরি।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, অনেক বেশি মানুষের কাছে এই বিলটি অনেক বেশি সহায়তা পৌঁছাতে সক্ষম হবে। গত কয়েক দশকে কেন্দ্রীয় সরকার যেটা করতে পারেনি, এই বিল তার চেয়ে বেশি ফলপ্রসূ হবে।

এ পরিকল্পনা অনুযায়ী কোভিডের কারণে আর্থিক সংকটে থাকা মার্কিন পরিবারগুলো এককালীন ১ হাজার ৪০০ ডলার করে পাবেন। এ খাতে বরাদ্দ হবে ১ লাখ কোটি ডলার। এ ছাড়া করোনা মহামারি মোকাবিলায় ৪১ হাজার ৫০০ কোটি ডলার এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের জন্য দেওয়া হবে ৪৪ হাজার কোটি ডলার। 

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি