ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতে ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৭, ২৬ মে ২০২১

ভারতের স্থলভাগে আছড়ে পড়ল অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বুধবার সকাল ৯টা ১৫ মিনিটের উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু করে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে বলেই জানিয়েছেন আবহাওয়াবীদরা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম এই সময় জানিয়েছে, ইয়াসের তাণ্ডবে লণ্ডভণ্ড দিঘা। দিঘার শংকরপুর এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলবর্তী এলাকায় গ্রামগুলোতে পানি ঢুকছে। পূর্ব মেদিনীপুরে ৫১টি নদীবাঁধ ভেঙেছে। গোসাবার গ্রামগুলো প্লাবিত হয়েছে। ২০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নন্দীগ্রামে গ্রামের পর গ্রাম ডুবে গেছে। 

ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে এগুচ্ছে ইয়াস। এই মুহূর্তে ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস।

পূর্বাভাসে বলা হয়, আজ বুধবার দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করবে। তারপর ঘূর্ণিঝড় চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে উড়িষ্যার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা পশ্চিবঙ্গের বিভিন্ন জেলাতেও। মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর-২৪ পরগণার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টিপাত হতে পারে।

এদিকে এনডিটিভি জানিয়েছে, উড়িষ্যা উপকূলের নিচু এলাকাগুলো থেকে আড়াই লাখ এবং পাশের রাজ্য পশ্চিমবঙ্গ উপকূল থেকে সাড়ে ১৫ লাখ মানুষকে ইতিমধ্যে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের রেকর্ড ১১৫টি দলকে এবারের ঘূর্ণিঝড় মোকাবেলায় মাঠে নামানো হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি