ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

চীনের ল্যাব থেকেই করোনার উৎপত্তি, গবেষণায় প্রমাণের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৮, ৩১ মে ২০২১

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। বর্তমানে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া এ ভাইরাসের উৎস কোথায় তা নিয়ে শুরু থেকেই বিতর্ক দেখা দেয়। পশু-পাখি নাকি উহানের ল্যাব থেকে মানবদেহে এই ভাইরাস ছড়িয়েছে তা নিয়ে চলে তুমুল আলোচনা। 

বিভিন্ন দেশ উহানের ল্যাব থেকে এ ভাইরাস ছড়ানোর দাবি করলেও বরাবরই তা অস্বীকার করে আসছে চীন। তবে সম্প্রতি এক গবেষণায় মিলেছে বিস্ফোরক তথ্য। পশুপাখি থেকে নয়, বরং চীনা বিজ্ঞানীর হাতে দেশটির ল্যাবেই কোভিড-১৯ সৃষ্টি হয়েছে।

গবেষণায় দাবি করা হয়, ল্যাব থেকেই ছড়িয়ে পড়ে কোভিড-১৯। পরে চীনা বিজ্ঞানীরা তা প্রাকৃতিকভাবে বাদুড়ের মাধ্যমে ছড়িয়েছে বলে দাবি করেন।

ডেইলি মেইল‘র বরাতে নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, ‘ব্রিটিশ অধ্যাপক অ্যাঙ্গাস ডালগাইশ এবং নরওয়েজিয়ান বিজ্ঞানী ডা. বিগার সেরেনসেন লিখেছেন, ‘গত বছর করোনা ছড়িয়ে পড়ার পর থেকেই এর ‘‘রেট্রো ইঞ্জিনিয়ারিং’’ ভার্সনের ব্যাপারে তাদের কাছে প্রমাণ রয়েছে। যদিও বিশেষজ্ঞ ও বিভিন্ন মেডিকেল জার্নালে তা উপেক্ষো করা হয়েছে।’ তবে শিগগিরই এই গবেষণা প্রকাশ করা হবে বলে তারা জানিয়েছেন।

গবেষণাটির সারাংশ হলো- ‘প্রাকৃতিকভাবে করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই সামান্য।’ মহামারি এ ভাইরাসটি প্রতিদিন বিশ্বে ১২ হাজার মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে।

ডালগাইশ লন্ডনের অণুজীব বিজ্ঞানের একজন অধ্যাপক। এইচআইভির জন্য একটি ভ্যাকসিন তৈরির যুগান্তকারী কাজের জন্য পরিচিত তিনি। সেরেনসেন একজন ‘ভাইরোলোজিস্ট’ এবং ফার্মাসিউটিক্যাল সংস্থা ‘ইমিউনার’র চেয়ারম্যান। এই প্রতিষ্ঠানটি বায়োভ্যাক -১৯ নামে একটি করোনভাইরাস ভ্যাকসিন তৈরির কাজ করছে। ডালগাইশ এই সংস্থায় আর্থিক অংশীদারহয়েছেন।

তারা বলেন, ‘কোভিডের ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গবেষণায় তারা পেয়েছেন ভাইরাসটি প্রাকৃতিকভাবে পরিবেশে ছড়ায়নি।’ ভাইরাসটির গঠন ও প্রাকৃতিক পরিবেশে ছড়িয়ে পড়া নিয়ে তারা পদার্থবিজ্ঞানের ব্যাখা ও যুক্তি দাঁড় করিয়েছেন।

করোনা ছড়িয়ে পড়ার পর থেকেই এর উৎস নিয়ে অভিযোগের তীর ছিল চীনের দিকে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বিজ্ঞানী ও গবেষকরা চীনের উহানের ল্যাবকে এর জন্য দায়ী করলেও চীন সবসময় তা অস্বীকার করে এসেছে।

করোনার উৎস খুঁজতে চীনে প্রতিনিধি দল পাঠায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এ দলকে তথ্য প্রাপ্তির ক্ষেত্রে অসহযোগিতা করে চীন। মার্কিন যুক্তরাষ্ট্র সবসময় এ ব্যাপারে চীনের প্রতি অভিযোগ করে আসছে। সম্প্রতি করোনার উৎস নিয়ে আবারও সরব হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। 

মহামারিতে রূপ নেওয়া এ ভাইরাসটি পশু-পাখি থেকে, নাকি গবেষণাগার থেকে মানবদেহে ছড়িয়েছে তা জানতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো প্রেসিডেন্ট জো বাইডেন। গত বৃহস্পতিবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এ নিয়ে রাজনীতি হলে তদন্ত প্রক্রিয়া বাধগ্রস্ত হবে বলেও দাবি করেছে চীন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি