ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

গুলাবের পর আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘শাহিন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ১ অক্টোবর ২০২১

প্রাকৃতিক দুর্যোগ থেকে কিছুতেই যেন রেহাই মিলছে না। ঘূর্ণিঝড় গুলাবের রেশ কাটতে না কাটতেই এবার উত্তর আরব সাগরে উৎপত্তি হয়েছে আরেক ঘূর্ণিঝড় ‘শাহিন’। আগামী ১২ ঘণ্টার মধ্যেই আরও শক্তিশালী হবে এই ঘূর্ণিঝড়। আর এর প্রভাবে আগামী তিনদিন ভারতের সাত রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো ভারতীয় আবহাওয়া বিভাগ।

দেশটির আবহাওয়া অফিস সূত্রে খবর, গুলাব থেকেই সৃষ্ট হয়েছে শাহিনের। ইতিমধ্যেই ২৬ সেপ্চটেম্বর ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূলে তাণ্ডব চালিয়েছে গুলাব। তিন জন মারাও গেছেন এই দুর্যোগে। 

আর তাই এবার ঘূর্ণিঝড় শাহিনের আগে সতর্কতা (রেইন এলার্ট) জারি করা হয়েছে ভারতের কেরল, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, সিকিম, বিহার ও পশ্চিমবঙ্গে। আগামী তিন দিন শাহিনের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত হবে ঐ সাত রাজ্যে। 

শুক্রবার রাত থেকেই কিংবা শনিবার সকাল থেকেই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে শাহিন। তারপর ক্রমশ উত্তর আরব সাগর থেকে পাকিস্তান হয়ে ইরান উপকূলের দিকে সরবে এই ঘূর্ণিঝড়টি।

এদিকে, দিল্লির আবহাওয়া ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড় শাহিনের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। 

অন্যদিকে বর্ষার বিদায়ে দেরি হওয়ায় অক্টোবরের শুরুতেও ভারতের কয়েকটি রাজ্যে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। দেশটির হাওয়া অফিস জানিয়েছ, আগামী বুধবার নাগাদ পশ্চিম ভারত থেকে বিদায় নেবে বর্ষা। যদিও এ রাজ্য থেকে বর্ষার বিদায় নিতে খানিক দেরিই হবে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের সব জেলাতে। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টি জারি থাকবে। সূত্র- এনডিটিভি।

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি