ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘শাহিন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৫, ২ অক্টোবর ২০২১

ভারতীয় উপকূল থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘শাহিন’। যা শনিবার প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এখনো ভারতীয় উপকূল পার না হলেও মহারাষ্ট্র এবং গুজরাটের সমুদ্র উত্তাল থাকবে বলেই জানিয়েছে দেশটির আবহাওয়া ভবন।

শনিবার সকালে ভারতীয় আবহাওয়া ভবনের বুলেটিনে জানানো হয়েছে, গত ছয় ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে ‘শাহিন’। ভোর সাড়ে ৫টায় তা গুজরাটের দেবভূমি থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। 

আগামী ২৪ ঘণ্টায় তা মাকরানা উপকূলের পাশ দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিমে ওমান উপকূলের দিকে অগ্রসর হবে। সেইসময় ক্রমশ গতি হারাতে থাকবে ‘শাহিন’। তারপর তা ঘূর্ণিঝড় হিসেবে সোমবার (৪ সেপ্টেম্বর) ওমান উপকূল পার করতে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অফিস।

এদিকে, উত্তর আরব সাগরে উঁচু (৬ থেকে ৯ মিটার উচ্চতার জলোচ্ছ্বাস, যা ঘণ্টায় ৬২ থেকে ৮৭ কিলোমিটার বেগ) এবং অতি উঁচু (৯ থেকে ১৪ মিটার উচ্চতার জলোচ্ছ্বাস, যা ঘণ্টায় ৭০ থেকে ১১৬ কিলোমিটার বেগ) ঢেউ আছড়ে পড়বে। 

ভারতীয় আবহাওয়া ভবনের এক কর্মকর্তা জানিয়েছেন, মাকরান এবং ওমান উপকূলে সমুদ্র অত্যন্ত উত্তাল হবে। মৎস্যজীবীদের ইতোমধ্যেই উত্তর আরব সাগরের দিকে যেতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় গুলাবের লেজ ধরে আরব সাগরে উৎপত্তি হয় শাহিনের। তার জেরে ভারতের পশ্চিম উপকূলে চলছে বৃষ্টিপাত। গত ২৬ সেপ্টেম্বর দেশটির উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মধ্যে দিয়ে স্থলভাগে প্রবেশ করেছিল গুলাব। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি