ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অণু তৈরির কৌশল আবিষ্কারে রসায়নে নোবেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫১, ৬ অক্টোবর ২০২১ | আপডেট: ১৬:৫৬, ৬ অক্টোবর ২০২১

এ বছর রসায়নে শাস্ত্রে যৌথভাবে নোবেল পেলেন জার্মান রসায়নবিদ বেনিয়ামিন লিস্ত এবং স্কটিশ বংশোদ্ভূত মার্কিন রসায়নবিদ ডেভিড ডব্লিউ.সি. ম্যাকমিলান। ‘অ্যাসাইমেট্রিক অর্গানোক্যাটালাইসিস’ নামে অণু তৈরির নতুন এক কৌশল আবিষ্কারের জন্য যৌথভাবে তারা এ সম্মাননা পেলেন।

বাংলাদেশ সময় বুধবার (৬ অক্টোবর) দুপুর ৩টার দিকে সুইডেনের রাজধানী স্টকহোমে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের মহাসচিব গোরান হ্যানসন বিজয়ীদের নাম ঘোষণা করেন। পুরষ্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন এ দুই বিজ্ঞানী।

গত বছর ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়নে নোবেল পুরস্কার পান ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দু’জন বিজ্ঞানী। তারা হলেন- ফ্রান্সের ইমানুয়েল শরপেনটির ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোনা।

এর আগে সোমবার (৪ অক্টোবর) চিকিৎসা শাস্ত্রে যৌথভাবে নোবেল বিজয়ী হিসেবে দুই মার্কিন চিকিৎসা বিজ্ঞানী আর্ডেম পাতাপোশিয়ান ও ডেভিড জুলিয়াসের নাম ঘোষণা করা হয়। তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপ্টর আবিষ্কারের গবেষণার জন্য তারা যৌথভাবে এ পুরস্কার পান।

পরদিন মঙ্গলবার (৫ অক্টোবর) পদার্থবিজ্ঞানে অবদান রাখার জন্য নোবেল বিজয়ী হিসেবে সিউকুরো মানাবে, ক্লাউস হ্যাসেলমেন এবং জর্জিও প্যারিসির নাম ঘোষণা করা হয়। এই তিন বিজ্ঞানীর মধ্যে একজন মার্কিন, জার্মান এবং অন্যজন ইতালির নাগরিক।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি