ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

‘মৃত’ তালেবান শীর্ষ নেতা আখুন্দজাদা হঠাৎ জনসমক্ষে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৭, ৩১ অক্টোবর ২০২১ | আপডেট: ১৯:১৩, ৩১ অক্টোবর ২০২১

তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা।

তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা।

খবর রটে ছিল তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লা আখুন্দজাদা মারা গেছেন। দীর্ঘ দিন তিনি অন্তরালেই ছিলেন। মৃত্যুর খবরের ডালপালা অনেক ছড়ানোর পর অবশেষে জনসমক্ষে এসে দাঁড়ালেন তালেবানের এই শীর্ষ নেতা।

শনিবার কান্দহার শহরে একটি ধর্মীয় স্কুলে হঠাৎ দেখা যায় তাকে। জামিয়া দারুল আলুম হাকিমিয়া নামে ওই স্কুল ঘুরে দেখেন আখুন্দজাদা। কান্দহারে এই সফরে তার সঙ্গী ছিলেন আর এক তালেবান শীর্ষনেতা। আখুন্দজাদার জনসমক্ষে আসার খবর তিনিই জানান একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে।

১৪ আগস্ট তালেবান আফগানিস্তানের দখল নেওয়ার আড়াই মাস পর এই প্রথম জনসমক্ষে এলেন আখুন্দজাদা। ইতিমধ্যে আখুন্দজাদাকে রাষ্ট্রপ্রধান পদে রেখে আফগানিস্তানে সরকার গঠন করেছে তালেবান। তবে আখুন্দজাদা প্রকাশ্যে আসেননি। তালেবান আফগানিস্তানের দখল নেওয়ার পর বা ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়ে গেলেও আসেনি তার কোনও ভিডিও বার্তাও। 

স্বাভাবিক ভাবেই তালেবান প্রধানের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে। এমনকি তিনি আদৌ বেঁচে আছেন কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। রবিবার সেই সব জল্পনার অবসান ঘটিয়ে কান্দহারে হাইবাতুল্লার সফরের কথা জানাল তালেবান।

যদিও এর আগে তালেবানেরই একটি সূত্র দাবি করেছিল, পাকিস্তান সেনার একটি আত্মঘাতী হামলায় হাইবাতুল্লার মৃত্যু হয়েছে। প্রবীণ তালিবান নেতা আমির আল মুমিনিন শেখ একটি সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘‘পাক-বাহিনীর কষা ছকেই একটি আত্মঘাতী হামলায় গত বছর শহিদ হয়েছেন হিবাতুল্লা আখুন্দজাদা।’’ 

কিন্তু সাম্প্রতিক ঘটনাপ্রবাহ বলছে, হাইবাতুল্লা বেঁচে আছেন। এবং বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছেন কান্দহারে। যদিও আখুন্দজাদার কান্দহার সফরের কোনও ছবি বা ভিডিও তাদের হাতে আসেনি বলে জানিয়েছে সংবাদ সংস্থাটি।

গত আগস্ট মাসে তালেবান বাহিনী কাবুল দখল করার পর থেকেই আখুন্দজাদাকে নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছিল। এমনও শোনা গিয়েছিল, পাক-বাহিনীর হেফাজতে রয়েছেন তিনি। কিছু সূত্র দাবি করেছিল, পাক-বাহিনীর হাতেই তার মৃত্যু হয়েছে। এ বার সেই সব তত্ত্ব ফের প্রশ্নের মুখে। সূত্র: আনন্দবাজার

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি