ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ক্রিমিয়া ইস্যুতে বুলগেরিয়ার ওপর ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ২৩ নভেম্বর ২০২১

বুলগেরিয়ার প্রেসিডেন্ট রুমেন রাদেভ

বুলগেরিয়ার প্রেসিডেন্ট রুমেন রাদেভ

বুলগেরিয়ার প্রেসিডেন্ট রুমেন রাদেভ সম্প্রতি ক্রিমিয়াকে রাশিয়ার ভূমি বলে মন্তব্য করার পর এর প্রতিবাদ জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন সরকার। বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে অবস্থিত মার্কিন দূতাবাস গতকাল এক বিবৃতিতে তাদের এ উদ্বেগের কথা জানায়।

২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে নিজের সঙ্গে যুক্ত করে রাশিয়া। তবে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র রাশিয়ার এই অধিগ্রহণকে অবৈধ মনে করে। বুলগেরিয়া ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত রাষ্ট্র। 

সম্প্রতি সেখানে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন রাদেভ। তিনি বলেন, ন্যাটো রাষ্ট্রগুলোর সঙ্গে বুলগেরিয়ার সুসম্পর্ক বজায় রয়েছে তবে একইসঙ্গে তিনি রাশিয়ার সঙ্গেও সম্পর্ক এগিয়ে নেয়ার আগ্রহ প্রকাশ করেন।

নির্বাচনের পূর্বে এক বিতর্কে রাদেভ বলেন, ক্রিমিয়া এখন রাশিয়ার অংশ। তিনি ইইউকে রাশিয়ার সঙ্গে আলোচনা শুরু করার আহ্বান জানান। একইসঙ্গে মস্কোর বিরুদ্ধে পশ্চিমাদের নিষেধাজ্ঞারও সমালোচনা করেন তিনি। তার ধারণা এই নিষেধাজ্ঞা একদমই কাজ করছে না। 

যদিও মার্কিন দূতাবাস এমন বক্তব্যে উদ্বেগ প্রকাশ করেছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্র, জি৭, ইইউ ও ন্যাটো রাষ্ট্রগুলোর অবস্থান এক্ষেত্রে অভিন্ন ও স্পষ্ট। রাশিয়া সেখানে আগ্রাসন চালালেও ক্রিমিয়া ইউক্রেনের অংশ। রাদেভ যখন ক্রিমিয়া ইস্যুতে প্রথম তার মন্তব্যটি করেন তখন ইউক্রেন থেকেও এর প্রতিবাদ জানানো হয়।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি