ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

গণমাধ্যমের ওপর তালেবানের নির্দেশিকায় উদ্বেগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩০, ৩০ নভেম্বর ২০২১ | আপডেট: ২২:৩২, ৩০ নভেম্বর ২০২১

আফগানিস্তানে তালেবানের জারি করা একটি নতুন ধর্মীয় নির্দেশিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির সাংবাদিক ও অধিকারকর্মীরা। এই পদক্ষেপকে নারীদের ওপর নিয়ন্ত্রণের আরেকটি কৌশল বলে মনে করছেন তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

জাহরা নবী একজন সম্প্রচার সাংবাদিক। যিনি 'বানো টিভি' নামে নারীদের একটি টেলিভিশন চ্যানেলের সহ-প্রতিষ্ঠাতা। আল জাজিরাকে তিনি বলেন, দ্বিতীয় মেয়াদে তালেবান ক্ষমতায় আসায় তিনি কোণঠাসা হয়ে পড়েন। প্রথম দিনেই গোষ্ঠীটি তার টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দেয়। তিনি আরও বলেন, 'সমস্ত মিডিয়া তাদের (তালেবান) নিয়ন্ত্রণে।' তিনি আরও বলেন, আমাদের খুব কঠিন পরিবেশে কাজ করতে হয়। এমনকি বোরকা পরেও রিপোর্ট করতে হয়।

তালেবানের ওই নির্দেশিকার বিষয়ে আকিফ মুহাজির নামের একজন আন্দোলন কর্মী বলেন, 'এগুলি নিয়ম নয় বরং একটি ধর্মীয় নির্দেশিকা।' তার আশঙ্কা, তালেবানের এমন নির্দেশিকার মাধ্যমে নতুন করে হয়রানির শিকার হতে পারেন দেশটির নারী সাংবাদিকরা। অবশ্য তালেবান ক্ষমতায় আসার পর দেশটির অনেক নারী সাংবাদিকই দেশ ছাড়তে বাধ্য হয়েছেন।

তালেবান সরকারের জারি করা ওই নতুন নির্দেশিকায় টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া টেলিভিশনের পর্দায় হাজির হওয়ার সময় নারী সাংবাদিক এবং উপস্থাপিকাদেরও হিজাব পরতে বলা হয়েছে।

চলতি বছরের অগাস্টের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান এবং অনেকে আশঙ্কা প্রকাশ করে বলেছেন যে তারা ধীরে ধীরে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে। আর, সবশেষ তারা আফগান টেলিভিশন চ্যানেলগুলোর জন্য নতুন এই নির্দেশাবলী জারি করল।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি