ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যে ওমিক্রনে প্রথম মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২, ১৩ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২০:৩৬, ১৩ ডিসেম্বর ২০২১

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হয়ে একজন রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

সোমবার (১৩ ডিসেম্বর) তিনি এই ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও স্কাই নিউজ এ খবর জানিয়েছে।  

পশ্চিম লন্ডনে একটি টিকাদান কেন্দ্র সফরকালে সাংবাদিকদের বরিস জনসন বলেন, ‘দুঃখের সঙ্গেই জানাচ্ছি, ওমিক্রনে আক্রান্ত হয়ে মানুষজন হাসপাতালে যাচ্ছে এবং অন্তত একজন রোগীর মৃত্যু হয়েছে। আমি মনে করি এটি ভাইরাসের অপেক্ষাকৃত মৃদু সংস্করণ- এমন ভাবনা এক পাশে সরিয়ে রাখা উচিত এবং এটি মানুষের মধ্যে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে তা স্বীকার করা দরকার।’

বিশ্বে যুক্তরাজ্য সরকারই প্রথম সরকারিভাবে ওমিক্রনে একজনের মত্যুর খবর জানাল। তবে প্রধানমন্ত্রী বরিস জনসন একদিন আগেই দেশবাসীকে ওমিক্রনের ঢেউ দেখা দেওয়ার ব্যাপারে সতর্ক করেছিলেন। এর মধ্যে মৃত্যুর খবর এল।

এর আগে গত ২৭ নভেম্বর যুক্তরাজ্যে প্রথম ওমিক্রন আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই বরিস জনসন কঠোর বিধিনিষেধ আরোপ করেন। এছাড়া রবিবার তিনি স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ বাড়া ঠেকাতে সকলকে বুস্টার ডোজ গ্রহণের তাগিদ দেন।

যুক্তরাজ্যর স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট ‘অভূতপূর্ব হারে’ ছড়িয়ে পড়ছে। বর্তমানে লন্ডনে আক্রান্ত জনগোষ্ঠীর ৪০ শতাংশই এই ভ্যারিয়েন্টে সংক্রমিত বলে জানান তিনি।

ইংল্যান্ডে প্রাপ্তবয়স্কদেরকে এ মাসের শেষ নাগাদ কোভিড টিকার বুস্টার ডোজ দেওয়ার এক নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ওমিক্রন ঠেকাতে টিকার দুই ডোজই যথেষ্ট নয়, বিশেষজ্ঞরা আগেই এমন কথা বলায় এই ধরন ঠেকাতে বুস্টার ডোজ দেওয়ার তোড়জোড় শুরু হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি