ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

ফ্রান্সে করোনার নতুন ধরন ‘আইএইচইউ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫১, ৫ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৫:৩৩, ৫ জানুয়ারি ২০২২

করোনার ওমিক্রন ধরনের বিস্তারের মধ্যে ভাইরাসটির নতুন আরেকটি ধরনের খোঁজ পেয়েছেন ফ্রান্সের বিজ্ঞানীরা। ফ্রান্সের জীবাণু গবেষণা সংস্থা আইএইচইউ মেডিটেরানির নাম অনুসারে এটির নামকরণ করা হয়েছে 'আইএইচইউ'। ওমিক্রনের চেয়ে এটির বেশিবার মিউটেশন বা রূপান্তর হয়েছে। এ ধরনে দেশটিতে ইতোমধ্যে অন্তত ১২ জন আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। 

২০২১ সালের নভেম্বরের মাঝামাঝি ফ্রান্সের দক্ষিণাঞ্চলে এক প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রথম এই ধরনটিতে আক্রান্ত রোগী হিসেবে শনাক্ত হন। দেহে করোনার উপসর্গ বোধ করায় স্থানীয় একটি ল্যাবে আরটিপিসিআর টেস্ট করিয়েছিলেন তিনি। পরে আরও বিস্তারিত গবেষণায় করোনার নতুন এ ধরনটি সম্পর্কে নিশ্চিত হয় আইএইচইউ মেডিটেরানি।

করোনাভাইরাসের এই নতুন ধরনের সম্ভাব্য উৎপত্তিস্থল হচ্ছে মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুন। ফ্রান্সের মার্সেই শহরে নতুন এ ধরনে আক্রান্তদের সঙ্গে ক্যামেরুন ভ্রমণের সম্পর্ক রয়েছে।

গবেষকদের দাবি, ভাইরাসের নতুন এ ধরনের অন্তত ৪৬ বার রূপান্তর হয়েছে। ভাইরাসের নতুন এ ধরন কতটা সংক্রামক, তা এখনও স্পষ্ট করেননি গবেষকরা।

তবে নতুন এই রূপান্তরিত ধরনটি বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এখন পর্যন্ত শুধু ফ্রান্সে আইএইচইউতে আক্রান্ত রোগী পাওয়া গেছে। একে এখনও নতুন ধরন হিসেবে স্বীকৃতি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং টুইটারে লেখেন, করোনার নতুন ধরনগুলো একের পর এক আসতে থাকবে। সব ধরন যে ভয়ংকর হবে তা কিন্তু নয়। মূল ভাইরাসের সঙ্গে এর মিউটেশনের মাধ্যমে সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতার ওপর নির্ভর করে এটির বিপজ্জনক হয়ে ওঠা।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি