ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

গাছের জন্য গাইতে গাইতে গাছ চাপায় মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২২, ১৪ ফেব্রুয়ারি ২০২২

ভারতের উত্তর ২৪ পরগনায় নারিকেল গাছ মাথায় পড়ে মৃত্যু হয়েছে সৌমিতা দাস চৌধুরী নামের এক তরুণীর। শনিবার, গাছটি আচমকাই ভেঙে পড়ে সৌমিতা এবং কয়েক জন সঙ্গীর মাথায়। সৌমিতার ঘাড়ে-মাথায় আঘাত লাগে। কান-মুখ দিয়ে রক্ত বেরোতে থাকে। অজ্ঞান হয়ে যান তিনি। তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। 

সৌমিতার বাড়ি বেলঘরিয়া থানার ২৮ নম্বর বিএন ঘোষাল রোড এলাকায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজ় নিয়ে পড়াশোনা করতেন তিনি।

পুলিশ ও স্থানীয় সূত্র থেকে জানা গেছে, ২০২১ সালের অক্টোবরে বেশ কিছু তরুণ-তরুণী মিলে একটি গ্রুপ তৈরি করেন। নাম দেওয়া হয়, ‘গাছেদের জন্য গান।’ রাজ্যের বিভিন্ন এলাকায় গাছ সংরক্ষণের বার্তা দিতে ঘুরে ঘুরে গান গেয়ে প্রচার করেন। গান গেয়ে পাওয়া টাকা দিয়ে গাছ লাগানো হয়।

গ্রুপের এক সদস্য মিন্টু বিশ্বাস বলেন, ‘‘আমরা সুন্দরবনের গোসাবা, পাথরপ্রতিমায় গাছ লাগিয়েছি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক ভাবে ম্যানগ্রোভ লাগিয়েছি।’’ সৌমিতা গান গাইতেন গাছেদের নিয়ে। গাছের প্রতি তার ভালবাসা ছিল দেখার মতো, জানালেন বন্ধুরা। সেই গাছই যে প্রাণ কেড়ে নেবে সৌমিতার, তা মেনে নিতে পারছেন না বন্ধুরা।

শনিবার উত্তর ২৪ পরগনার যশুর এলাকায় একটি বাগানে কয়েকটি গানের দলকে আমন্ত্রণ করা হয়েছিল। সৌমিতা গান করছিলেন। সেই সময়ই একটি নারকেল গাছ ভেঙে পড়ে। দীপ্তার্ক ধর এবং মিন্টু বিশ্বাস-সহ কয়েক জন আহত হন। পরিবেশকর্মী রাহুল দেব বিশ্বাস বলেন, ‘‘সৌমিতা প্রকৃতিকে ভালবাসতেন। ওর মৃত্যুতে প্রকৃতি বাঁচাও আন্দোলন কিছু হলেও ক্ষতিগ্রস্ত হল।’’

সূত্র: আনন্দবাজার অনলাইন

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি