ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বৈঠকে বসতে নীতিগতভাবে একমত বাইডেন-পুতিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৩, ২১ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শীর্ষ বৈঠকে বসার ব্যাপারে নীতিগতভাবে একমত হয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সরকারি দপ্তর এলিসি প্রাসাদ থেকে এক বিবৃতির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

এলিসি প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, ইউরোপের নিরাপত্তা এবং কৌশলগত স্থিতিশীলতা ধরে রাখার স্বার্থে প্রেসিডেন্ট ম্যাক্রন আমেরিকা ও রাশিয়ার দুই নেতাকে শীর্ষ বৈঠকে বসার ব্যাপারে রাজি করাতে সক্ষম হয়েছেন। প্রেসিডেন্ট বাইডেন এবং পুতিন দুজনই বৈঠকে বসার ব্যাপারে সম্মত হয়েছেন বলে বিবৃতিতে দাবি করা হয়। 

বিবৃতিতে আরো বলা হয়েছে, রাশিয়া যদি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতো তাহলে এই শীর্ষ বৈঠক অনুষ্ঠান সম্ভব হতো না।

এলিসি প্রাসাদের এই বিবৃতির পর মার্কিন প্রেসিডেন্টের সরকারি দপ্তর হোয়াইট হাউস থেকেও পরিকল্পিত বৈঠকের কথা নিশ্চিত করা হয়েছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, “আগ্রাসন শুরু হওয়ার আগ পর্যন্ত আমেরিকা কূটনৈতিক পন্থা অবলম্বনের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।” সাকি বলেন, “যদি রাশিয়ার সামরিক আগ্রাসন না চালায় তাহলে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকে বসতে প্রস্তুত রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।”

রুশ প্রেসিডেন্টের সরকারি দপ্তর ক্রেমলিন থেকে সম্ভাব্য এই বৈঠকের ব্যাপারে কিছু বলা হয় নি। তবে রোববার ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রনের সঙ্গে দীর্ঘ ফোনালাপের পর পুতিন বলেছেন, ইউক্রেন সংকট নিরসনের জন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা উচিত।
সূত্র: পার্সটুডে
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি