ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

যুদ্ধরত সৈন্যদের ধন্যবাদ জানালেন রুশ প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১০, ২৭ ফেব্রুয়ারি ২০২২

ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধরত রুশ সৈন্যদের ধন্যবাদ জানিয়েছেন। রোববার এক টিভি ভাষণে তিনি বলেন, রুশ সৈন্যদের ‘ডনবাস এলাকার প্রজাতন্ত্রগুলোকে সহায়তা করার দায়িত্ব দেয়া হয়েছে।’ 

পাশাপাশি পুতিন তাঁর দেশের সৈন্যদের সাফল্য কামনা করে শুভেচ্ছাও জানিয়েছেন। রাশিয়ার বিশেষ বাহিনী দিবস উপলেক্ষ দেয়া এই বার্তায় পুতিন এ শুভেচ্ছা জানান।

এদিকে, ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খারকিভে রুশ ও ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে রাস্তায় রাস্তায় যুদ্ধ চলছে। যার নানা ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

এরই একটি ভিডিওতে ইউক্রেনীয় সৈন্যদের একটি দলকে দেখা যায়। তারা একটি দেয়ালের আড়ালে অবস্থান নিয়েছেন এবং একজন সৈন্যকে কাঁধ-থেকে-নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ছুঁড়তে দেখা যাচ্ছে।

চলমান এ সংঘাতে এ পর্যন্ত পৌনে ৪ লাখ বাসিন্দা দেশ ছেড়ে পালিয়েছে বলেই জানিয়েছে জাতিসংঘ। অন্যদিকে, ইউক্রেনে এ পর্যন্ত ৪ হাজার ৩০০ জন রুশ সৈন্য নিহত হয়েছেন বলে দাবী করেছেন দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়া। 

এ অবস্থায় এবার বিদেশীদের ইউক্রেনে এসে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বিদেশীদের প্রতি আহ্বান জানিয়েছেন, যেন তারা একটি বিদেশী বাহিনী গঠন করে রুশদের বিরুদ্ধে যুদ্ধ করেন।

রোববার সামাজিক মাধ্যমে পোস্ট করা এক বার্তায় জেলেনস্কি বলেন, ‘সারা পৃথিবীর নাগরিক, ইউক্রেন, শান্তি ও গণতন্ত্রের বন্ধুদের’ প্রতি আহ্বান, রুশদের প্রতিহত করুণ।

জেলেনস্কি বলেন, কেউ যদি ইউক্রেনের প্রতিরক্ষায় যোগ দিতে চান, তিনি এসে ইউক্রেনীয়দের পাশাপাশি যুদ্ধ করতে পারেন।

উল্লেখ্য, ইউক্রেন ন্যাটো সামরিক জোটের সদস্য না হওযায় পশ্চিমা দেশগুলো অস্ত্র দিয়ে সাহায্য করলেও এ যুদ্ধে সরাসরি সৈন্য পাঠাচ্ছে না। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি