ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

বেলারুশ সীমান্তে আলোচনায় রাজি ইউক্রেন ও রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৪, ২৭ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২৩:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বেলারুশের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের শান্তি প্রক্রিয়ায় অগ্রগতি হয়েছে। দুই দেশই আলোচনায় বসতে রাজি হয়েছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার এক বিবৃতিতে বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে এ বিষয়ে তার টেলিফোনে কথা হয়েছে। আমরা একমত হয়েছি যে, ইউক্রেনের প্রতিনিধি দল বিনা শর্তে ইউক্রেন-বেলারুশ সীমান্তে প্রিপায়াত নদীর কাছে রাশিয়ার প্রতিনিধি দলের বৈঠকে বসবে। 

তিনি বলেন, আলেকজান্ডার লুকাশেঙ্কো দায়িত্ব নিয়েছেন, ইউক্রেনের প্রতিনিধি দলের যাওয়া, আলোচনায় অংশ নেওয়া এবং ফেরার পুরো সময়ে বেলারুশে থাকা সব যুদ্ধ বিমান, হেলিকপ্টার ও মিসাইল সিস্টেমকে নিশ্চল রাখা হবে।

রুশ প্রেসিডেন্টের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কির বরাত দিয়ে বার্তা সংস্থা তাস জানিয়েছে, সে দেশের প্রতিনিধি দল ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য ইতোমধ্যে বেলারুশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গোমেলের উদ্দেশ্যে রওনা হয়েছে।

প্রেসিডেন্টের জেলেনস্কি প্রথমে বেলারুশের মিনস্কে শান্তি আলোচনায় বসার প্রস্তাবে রাজি ছিলেন না। তবে অন্য কোনো জায়গায় আলোচনায় বসতে আপত্তি নেই বলে জানিয়েছিলেন। সম্ভাব্য স্থান হিসেবে তিনি ওয়ারশ, বাতিস্লাভা, বুদাপেস্ট, ইস্তাম্বুল ও বাকুর নাম বলেছিলেন সে সময়।

তবে সর্বশেষ বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে কথা বলার পর বেলারুশ সীমান্তে পূর্বশর্ত ছাড়াই বসতে সম্মতি দেন জেলেনস্কি।   

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি