ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কিয়েভে বহুতল ভবনের ছাদে ছাদে রাশিয়ার রহস্যজনক চিহ্ন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০, ২ মার্চ ২০২২ | আপডেট: ১২:৪২, ২ মার্চ ২০২২

ইউক্রেনে রুশ বাহিনীর হামলা ও বোমা বর্ষণ চলছেই। যত দিন যাচ্ছে ততই বেড়ে যাচ্ছে যুদ্ধের গতি। এমন পরিস্থিতিতে আবারও কি যুদ্ধের নতুন কৌশল ব্যবহার করতে চলেছে রুশ বাহিনী? 

ইতোমধ্যেই রাশিয়া পূর্ব ইউক্রেনে ভ্যাকুয়াম অস্ত্র ব্যবহার করেছে। এমনই দাবি ইউক্রেনের। এই পরিস্থিতিতে আরও এক নতুন সংযোজন ঘটেছে ইউক্রেনের বুকে রুশ হামলার কৌশলে।

ইউক্রেনের কিয়েভের কিছু বহুতল ভবনের ছাদে দেখা গেছে রহস্যময় চিহ্ন। লাল রঙ দিয়ে সেই প্লাস (+) চিহ্ন কীসের প্রতীক তা বুঝে উঠতে পারছেন না অনেকেই।

তবে মনে করা হচ্ছে, আকাশথে হামলার সময় এই চিহ্ন দেখেই এগিয়ে যেতে পারে রুশ বিমান। যাতে ওই চিহ্ন দিয়ে বাড়ি বা বহুতলগুলিকে নির্দিষ্ট করা যায়, তার জন্যই এমন ধরনের চিহ্ন তুলে ধরা হচ্ছে।

এ নিয়ে বহু পোস্ট ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোরাফেরা করছে। 

অনেকের মতে, এই চিহ্নই রাশিয়ার হামলার অন্যতম গোপন কৌশল। তবে বারবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এই চিহ্নগুলোর ছবি পোস্ট করে কিয়েভবাসীকে সতর্ক করছে সেখানের প্রশাসন।

কিয়েভের প্রশাসন জানিয়েছে, এমন কোনো চিহ্ন দেখলেই যেন নাগরিকরা সতর্ক হন। এছাড়াও এমন চিহ্ন দেখলেই যেন তা কোনোভাবে ঢেকে ফেলার ব্যবকস্থা করা হয়। এই চিহ্নগুলোকে এরিয়াল ক্লু হিসেবে দেখা হচ্ছে।

এদিকে, কিয়েভ প্রশাসন জানিয়েছে, যে সমস্ত বহুতল ভবনের ছাদে এমন চিহ্ন দেখা যাচ্ছে সেসব বাড়ির ছাদে যাওয়ার রাস্তা থাকে, তাহলে দ্রুত তা ঢেকে ফেলতে হবে।

সন্দেহ রয়েছে যে এই চিহ্ন দেখেই সেই বহুতলকে টার্গেট করতে পারে রুশ বোমারু বিমান। এছাড়াও বলা হচ্ছে, যদি বাড়ির সামনে কোনও সন্দেহজনক ট্যাগ দেখা যায়, বা ড্রাইভওয়েতে কোনও সন্দেহজনক কিছু দেখা যায়, কিংবা যদি বাড়ির সামনে কোনও অচেনা কারোর বসবাস হয়, তাহলে অবশ্যই যেন প্রশাসনকে খবর দেওয়া হয়।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি