ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

চীনের অনুরোধে ইউক্রেনে হামলা পিছিয়ে দেয় রাশিয়া?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১১, ৩ মার্চ ২০২২

পশ্চিমা দেশগুলির গোয়েন্দা প্রতিবেদন বলছে, রাশিয়াকে চীনের অনুরোধ ছিল, উইন্টার অলিম্পিক শেষ হওয়ার পরে যেন ইউক্রেনে হামলা হয়।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, চীনের কর্মকর্তারা রাশিয়ার কর্মকর্তাদের অনুরোধ করেছিলেন, বেজিং উইন্টার অলিম্পিক শেষ হওয়ার পরে যেন ইউক্রেনে হামলা করে মস্কো।

গেমস চলার সময় যেন এই হামলা না হয়। এই প্রতিবেদনের সূত্র পশ্চিমা দেশগুলির গোয়েন্দা রিপোর্ট। বাইডেন প্রশাসন ও পশ্চিমা দেশগুলির কর্মকর্তাদের সূত্র নিউ ইয়র্ক টাইমসকে এই কথা জানিয়েছে বলে দাবি করা হয়েছে।

রিপোর্টে কী বলা হয়েছে?

রিপোর্টে দাবি করা হয়েছে, গোয়েন্দারা জানিয়েছেন, রাশিয়া যে ইউক্রেন আক্রমণ করবে, তা চীনের সরকারি কর্মকর্তারা জানতেন।

যারা এই গোয়েন্দা রিপোর্টের পর্যালোচনা করেছিলেন, তারা এই তথ্যকে বিশ্বাসযোগ্য বলে জানিয়েছেন। এই রিপোর্ট যুক্তরাষ্ট্রের শরিক দেশগুলোকেও দেয়া হয়েছিল।

এই গোয়েন্দা রিপোর্ট সম্পর্কে ওয়াকিবহাল কর্মকর্তারা জানিয়েছেন, এটা মনে করা ঠিক হবে না, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে আলোচনায় ইউক্রেন আক্রমণের প্রসঙ্গ এসেছিল।

অলিম্পিকের সময় কী হয়েছিল?

গত ৪ ফেব্রুয়ারি উইন্টার অলিম্পিক শুরু হওয়ার দিন পুতিন-শি শীর্ষবৈঠক হয়। দুই নেতাই বলেন, পশ্চিমা দেশগুলির বিরুদ্ধে তারা সহযোগিতার ভিত্তিতে চলবেন। পাঁচ হাজার শব্দের নথিতে বলা হয়েছিল, দুই দেশের সহযোগিতার কোনো সীমা থাকবে না।

বেজিংয়ের উইন্টার অলিম্পিক গত ২০ ফেব্রুয়ারি শেষ হয়। আর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করে।

ওয়াশিংটনের চীনা দূতাবাসের মুখপাত্র বলেছেন, এই রিপোর্টে যে দাবি করা হয়েছে তা একেবারেই জল্পনা মাত্র। এর কোনো ভিত্তি নেই। এর উদ্দেশ্য চীনের ঘাড়ে দোষ চাপানো ও চীনের নিন্দা করা।

সূত্র: ডয়েচে ভেলে

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি