ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোভিড পরিস্থিতি খারাপ হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ১৪ মার্চ ২০২২ | আপডেট: ১৩:৫৯, ১৪ মার্চ ২০২২

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে আরও খারাপ হতে পারে কোভিড পরিস্থিতি, এমনটাই সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। 

গত ১৯ দিনে প্রায় ২০ লক্ষ মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলিতে আশ্রয় নিয়েছেন। সংস্থাটির আশঙ্কা তাদের থেকে সংক্রমণ ছড়াতে পারে। 

কারণ, প্রথমত, ইউক্রেনের বাসিন্দাদের টিকাকরণের মাত্রা ৩৪ শতাংশ। যা অন্যান্য দেশের তুলনায়  অনেক কম।

দ্বিতীয়ত, গত ৩-৯ মার্চ ইউক্রেন এবং সংলগ্ন দেশগুলিতে করোনা সংক্রমণের হার অত্যধিক বেড়েছে।

এই ছ’দিনে ইউক্রেনসহ প্রতিবেশী দেশগুলোতে সাত লক্ষ ৯১ হাজার ২১জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। মৃত্যু হয়েছে ৮ হাজার ১২ জনের। 

যুদ্ধক্ষেত্র থেকেও করোনাভাইরাস ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ জন্য ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিকেও সতর্ক করেছে সংস্থাটি।

সেইসাথে রাশিয়ার সেনাবাহিনীকে ইউক্রেনের স্বাস্থ্যকেন্দ্র এবং হাসপাতালগুলো কোনও ক্ষতি না করার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

ইউক্রেনে যে করোনা সংক্রমণ ক্রমেই বাড়ছে এবং আগামী দিনে আরও বাড়তে চলেছে তা জানিয়েছেন, সংস্থাটির স্বাস্থ্য সংক্রান্ত জরুরি বিভাগের এগজিকিউটিভ ডিরেক্টর মাইক রায়ানও।

তিনি বলেছেন, ‘‘যুদ্ধের কারণে ইউক্রেনে কোভিড টিকা দেওয়ার প্রক্রিয়া থমকে গিয়েছে। বন্ধ হয়ে গেছে কোভিড পরীক্ষা। আর এটাই সবচেয়ে উদ্বেগের একটা কারণ।’’

যুদ্ধের পর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া ইউক্রেনীয় শরণার্থীদের প্রসঙ্গও তুলেছেন রায়ান। তার কথায়, “এই শরণার্থীরা অজান্তেই ভাইরাস বহন করে আনতে পারেন নিজেদের সঙ্গে।”

সূত্র: সিএনএন

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি