ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আসছে মে মাসে শেষ হতে পারে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১৫ মার্চ ২০২২

আসছে মে মাস নাগাদ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শেষ হতে পারে বলে মনে করছেন ইউক্রেন প্রেসিডেন্টের চিফ অব স্টাফের উপদেষ্টা ওলেকসি আরেস্তোভিচ। তাএর কারণ হিসাবে তিনি বলছেন, মে মাস পর্যন্তই রাশিয়ার যুদ্ধ-রসদ টিকবে।

সোমবার এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, এই যুদ্ধের সময়সীমা নির্ভর করছে ক্রেমলিন যুদ্ধ চালিয়ে যেতে কী পরিমাণ সম্পদ খরচ করতে চায়, তার ওপর।

তিনি বলেন, “আমার ধারণা, মে মাসের আগে এটা থামবে না, মে মাসের প্রথমার্ধ কিংবা তার আগেই দুই দেশের মধ্যে একটা শান্তি চুক্তি হওয়া উচিত।” 

অবশ্য রাশিয়া যে আরও ‘পাগলামি’ করে বসতে পারে, সে সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না ওলেকসি আরেস্তোভিচ। তার ভাষায়, হয়ত মাত্র একমাসের প্রশিক্ষণ দিয়েই সম্পূর্ণ একদল নতুন সেনা পাঠাতে পারে মস্কো।

কিয়েভ ও মস্কোর মধ্যে আলোচনায় এখন পর্যন্ত ফল এসেছে খুব সামান্যই, অবরুদ্ধ ইউক্রেনীয় শহরগুলো থেকে বেসামরিক নাগরিকদের বের করে আনার করিডোর তৈরি ছাড়া বিশেষ কোনো ফল হয়নি। 

ইউক্রেনের একাধিক গণমাধ্যমে প্রচারিত ভিডিও বার্তায় ওলেকসি আরেস্তোভিচ বলেন, ক্রেমলিন কতটা সম্পদ এই যুদ্ধে ব্যয় করবে তার ওপরই যুদ্ধের সময়সীমা নির্ভর করছে।

তার ধারণা, শান্তির সমঝোতা হলেও, বছর জুড়েই ছোটখাটো সংঘর্ষ চলতে থাকবে। তবে ইউক্রেন অবশ্যই চাইবে, তাদের ভূখণ্ড থেকে সব রুশ সেনা সরে যাক।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান শুরু করে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় যুদ্ধের রূপ নিয়েছে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি