ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইউক্রেনে প্রতি মিনিটে শরণার্থী হচ্ছে ৫৫ শিশু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৮, ১৬ মার্চ ২০২২

রাশিয়ার হামলায় ইউক্রেন থেকে গত ২০ দিনে ৩০ লক্ষ ইউক্রেনীয় প্রাণ বাঁচাতে দেশে ছেড়েছে। এদের মধ্যে প্রায় অর্ধেকই রয়েছে শিশু।

ইউনিসেফের মুখপাত্র জেমস এলডার বলেছেন, ইউক্রেন যুদ্ধে দৈনিক গড়ে ৭০ হাজার শিশু শরণার্থী হয়েছে। যার অর্থ, প্রতি মিনিটে প্রায় ৫৫ জন এবং প্রতি সেকেন্ডে একটি শিশু শরণার্থী হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) এএফপির এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

ইউনিসেফের এ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, যুদ্ধ-সংঘাতের কারণে ঘরছাড়া এসব শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়া, সহিংসতা, যৌন হয়রানি এবং পাচারের বড় ঝুঁকিতে রয়েছে। জরুরি ভিত্তিতে তাদের নিরাপত্তার ব্যবস্থা করা প্রয়োজন।

মঙ্গলবার যুদ্ধের ২০তম দিনে আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন’ জানিয়েছে, এখনও পর্যন্ত ৩০ লক্ষ ইউক্রেনীয় নাগরিক রুশ হামলা থেকে প্রাণ বাঁচাতে দেশ ছেড়েছেন। 

এর আগে সোমবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক দফতর (ইউএনএইচসিআর) জানিয়েছিল, তখনও পর্যন্ত ২৭ লক্ষ ইউক্রেনীয় নাগরিক যুদ্ধ পরিস্থিতিতে বিদেশে আশ্রয় নিয়েছেন। তাদের মধ্যে ১৭ লক্ষই গিয়েছেন পশ্চিমের প্রতিবেশি দেশ পোল্যান্ডে।

ইউনিসেফের তথ্য অনুযায়ী, ইউক্রেনের যুদ্ধ ৭৫ লাখের অধিক শিশুর ওপর ‘বিধ্বংসী প্রভাব’ ফেলেছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, ইউক্রেনীয় শরণার্থীদের মধ্যে অন্তত ১৪ লাখই শিশু। এদের মধ্যে ১ লাখ ৫৭ হাজার শিশু তৃতীয় দেশের নাগরিক।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি