ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আফগানিস্তানে ঐতিহ্যবাহী নওরোজ ছুটি বাতিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯, ২২ মার্চ ২০২২ | আপডেট: ১৩:১১, ২২ মার্চ ২০২২

আফগানিস্তানের হেরাত শহরে নওরোজ উৎসব (ফাইল ছবি)

আফগানিস্তানের হেরাত শহরে নওরোজ উৎসব (ফাইল ছবি)

আফগানিস্তানের তালেবান সরকার দেশটির ঐতিহ্যবাহী নওরোজ বা ফার্সি নববর্ষের ছুটি বাতিল করেছে। তালবান কর্মকর্তাদের বরাত দিয়ে কাবুল থেকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফার্সি নতুন বছরের প্রথম সপ্তাহের সব ছুটি বাতিল করা হয়েছে এবং সব কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থলে যাওয়ার এবং সব শিক্ষার্থীকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

বিগত বছরগুলোতে ফার্সি নববর্ষ বা নওরোজ উপলক্ষে আফগানিস্তানে ফার্সি বছরের প্রথম দু’দিন সরকারি ছুটি পালিত হতো। এ উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন উৎসবও পালন করা হতো। কিন্তু এ বছর সেসব অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। আফগানিস্তানের বিশাল অংশ জুড়ে ফার্সি ভাষা চালু রয়েছে এবং এক সময়কার পারস্য সাম্রাজ্যের এই ভূখণ্ডে নওরোজ উৎসব পালনের রীতি রয়েছে।

সোমবার ২১ মার্চ ছিল ফার্সি নতুন বছর ১৩৪১ সালের প্রথম দিন। কিন্তু তালেবান সরকারের গোয়েন্দা মন্ত্রণালয়ের প্রকাশনা বিভাগের প্রধান আব্দুল আহাদ ইমাদ বলেন, “আমরা নওরোজকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেব না এবং সরকারিভাবে কোনো উৎসবও পালিত হবে না। তবে কেউ যদি ব্যক্তিগতভাবে নওরোজ উৎসব পালন করে তবে আমরা বাধা দেব না।”

এছাড়া তালেবান সরকারের শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ ইউনুস সিদ্দিকি বলেছেন, “চলতি সপ্তাহে নওরোজ উদযাপনের জন্য সাপ্তাহিক ছুটির বাইরে বিশেষ কোনো ছুটি থাকবে না।”

জাতিসংঘ ২০১০ সালের ২৩ ফেব্রুয়ারি গৃহিত এক প্রস্তাবে ২১ মার্চকে ‘বিশ্ব নওরেজ দিবস’ হিসেবে ঘোষণা করে। ইরানসহ ফার্সি বছর পালনকারী কয়েকটি দেশের পক্ষ থেকে ওই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। প্রস্তাবটিতে বলা হয়েছে, হাজার হাজার বছর ধরে যেসব ভূখণ্ডে ফার্সি ভাষা ও নওরোজ পালনের ঐতিহ্য চালু ছিল সেসব দেশে নওরোজ পালনকে উৎসাহিত করতে হবে।
সূত্র: পার্সটুডে
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি