ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

কৃষ্ণ সাগরে ৫০০ মাইন পেতে রাখার অভিযোগ ইউক্রেনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ২৭ মে ২০২২

কৃষ্ণ সাগরের একটি দৃশ্য

কৃষ্ণ সাগরের একটি দৃশ্য

রাশিয়া সোভিয়েত আমলের ৪০০ থেকে ৫০০ মাইন কৃষ্ণ সাগরে ছড়িয়ে রেখেছে বলে অভিযোগ তুলেছে ইউক্রেন। এসব মাইন ঝড় ও স্রোতের ফলে নিজ নিজ জায়গা থেকে আলগা হয়ে গিয়ে সাগরে ভাসছে এবং এর ফলে যুদ্ধকবলিত দেশটির বন্দরগুলো থেকে পণ্য রপ্তানি অসম্ভব হয়ে দাঁড়িয়েছে বলেও দাবি করেছে কিয়েভ। খবর বিবিসির।

ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের মুখপাত্র শেরহি ব্রাচুক বলেন, রাশিয়া ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ করে রেখে ‘বিশ্বে একটি খাদ্য সংকট তৈরি করেছে’। আর এই খাদ্য সংকটের জন্য রাশিয়া ইউক্রেনকে দায়ী করতে ‘তথ্য অজুহাত’ ব্যবহার করছে।

যদিও তাদের এসব দাবি স্বাধীনভাবে যাচাই করা সভব হয়নি বলেই জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনের বলা হয়, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের সমুদ্র বন্দরগুলো অবরোধ করে রাখা হয়েছে। এতে গুরুত্বপূর্ণ খাদ্যশস্য রপ্তানি বন্ধ হয়ে আছে। ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, এখন দেশটিতে ২ কোটি টন খাদ্যশস্য আটকা পড়ে আছে।  

ইউক্রেনের পরিস্থিতি যুদ্ধের আগের পর্যায়ে ফিরিয়ে নেয়া না গেলে, কিছু দেশ দীর্ঘমেয়াদি দুর্ভিক্ষের মুখে পড়তে পারে বলে জাতিসংঘ সতর্ক করেছে।

এ অবস্থায় নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে কৃষ্ণ সাগর দিয়ে খাদ্যশস্য সরবরাহের জন্য একটি করিডোর খোলার প্রস্তাব দিয়েছে রাশিয়া। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি