ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

৫ বছরে সবচেয়ে শক্তিশালী অবস্থানে রাশিয়ার মুদ্রা রুবল

আশরাফ শুভ

প্রকাশিত : ১৩:০১, ২৭ মে ২০২২ | আপডেট: ১৪:৪৬, ২৭ মে ২০২২

পশ্চিমা নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে ৫ বছরে সবচে শক্তিশালী অবস্থানে রাশিয়ার মুদ্রা রুবল। বিশ্বের অর্থনৈতিক অস্থিরতার মধ্যেই হু হু করে বাড়ছে রুবলের দাম। সম্প্রতি ইউরোর বিপরীতে রুবলের মান বেড়েছে ৬ শতাংশের বেশি। যা ৭ বছরে সর্বোচ্চ। এসবের জন্য প্রেসিডেন্ট পুতিনের কৌশলকে কৃতিত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার ওপর একের একের অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। রুশ অর্থনীতি পুরোপুরি গুড়িয়ে দেয়াই তাদের একমাত্র লক্ষ্য।

কিন্তু রাশিয়ার অর্থনীতির লাগাম টানতে ব্যর্থ পশ্চিমারা। উল্টো প্রতিনিয়তই বিশ্ব বাজারে দাম বাড়ছে রুবলের। অর্থনীতিবিদদের মতে, গত পাঁচ বছরের মধ্যে সবচে শক্তিশালী অবস্থানে রুবল। 

রুবলের আকস্মিক উত্থানের নেপথ্যে রাশিয়ার গ্যাস ও তেল রপ্তানি। পাশাপাশি রুশ প্রেসিডেন্ট পুতিনের কিছু কৌশল ও পদক্ষেপকে কৃতিত্ব দিচ্ছেন অর্থনীতিবিদরা। 

পুতিনের কৌশলের মধ্যে অন্যতম; গ্যাস ও তেল বাবদ রাশিয়াকে প্রতিদিন ৪০ কোটি ইউরো রুবলে পরিশোধ করতে হচ্ছে ইউরোপের দেশগুলো। ফলে দ্্রুত বাড়ছে রুবেলের মান। অপরদিকে কমছে ইউরো ও ডলারের দাম। 

এছাড়া যুদ্ধ শুরুর পরপরই শেয়ার বাজার বন্ধ রাখেন পুতিন। এছাড়া চীন ও ভারতের কাছে অতিরিক্ত জ্বালানি বিক্রির মাধ্যমে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা আয় করছে মস্কো। 

এদিকে, নাগরিকরা যেন দেশের বাইরে অর্থ নিতে না পারেন, সে জন্যও বিশেষ কৌশল নিয়েছে পুতিন সরকার। এছাড়া রুবল সঞ্চয়কারীদের দেয়া হয়েছে প্রণোদনা।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি