ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ভূমিকম্পে নিহত ২৮ হাজার, ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ১২ ফেব্রুয়ারি ২০২৩ | আপডেট: ০৮:৫১, ১২ ফেব্রুয়ারি ২০২৩

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। এখনো ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে বহু মানুষ। নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে মনে করছেন জাতিসংঘর জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস। 

নিহতের মধ্যে বিপর্যস্ত তুরস্কে মারা গেছেন ২৪ হাজার ৬১৭ জন। আর সিরিয়ায় ৩ হাজার ৫৭৫ জন। এখনও নিরলস উদ্ধারকাজ চলছে। তবে জীবিত উদ্ধারের আশা সময়ের সঙ্গে সঙ্গে ম্লান হয়ে আসছে।

বিভিন্ন দেশের উদ্ধারকারী দল জানিয়েছে, দক্ষিণ তুরস্কে অস্থিরতায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। খাদ্য সরবরাহ কমে যাওয়ায় নিরাপত্তা আরও খারাপ হওয়ার আশংকা করছেন তারা। 

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, লুটপাটের অভিযোগে অন্তত ৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে, জব্দ করা হয়েছে বেশ কয়েকটি অস্ত্রও। 

এদিকে, আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া হুশিয়ারী দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান।

বিবিসি জানায়, দুই দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের মরদেহ উদ্ধারে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তীব্র শীত ও তুষারপাতের কারণে ‘পরিস্থিতি ক্রমেই নাজুক ও ভয়ঙ্কর’ হয়ে উঠতে থাকায় জীবিতদের মধ্যে যারা গৃহহীন ও আশ্রয়হীন অবস্থায় আছেন তারা দ্বিতীয় আরেকটি বিপর্যয়ের মুখোমুখি হতে পারেন।

ডব্লিউএইচও’র ব্যবস্থাপক রবার্ট হোল্ডেন বলেছেন, বহু মানুষ গৃহহীন হয়ে খোলা আকাশের নিচে ভয়াবহ অবস্থায় বসবাস করছেন। আশ্রয়, পানি, জ্বালানি ও বিদ্যুৎবিহীন অবস্থায় আছেন তারা। এ পরিস্থিতি আরেকটি বিপর্যয় ডেকে আনবে, যা ভূমিকম্পের চেয়েও আরও বেশি মানুষের ক্ষতি করবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি