ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

দীর্ঘতম শৈত্যপ্রবাহের কবলে চীন, তাপমাত্রা মাইনাস ১০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ২৬ ডিসেম্বর ২০২৩ | আপডেট: ১০:৪৯, ২৬ ডিসেম্বর ২০২৩

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এবং দীর্ঘতম শৈত্যপ্রবাহের কবলে চীনে। দেশটির কর্তৃপক্ষ জানায়, ১৯৫১ সাল থেকে শীতের রেকর্ড রাখা শুরু হওয়ার পর এবারই সবচেয়ে ঠাণ্ডা ডিসেম্বর মাস পার করছে রাজধানী বেইজিংসহ বিভিন্ন অঞ্চলের বাসিন্দারা।

তাপমাত্রা নামছে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এ অবস্থায় ভারী তুষারপাতের কারণে বন্ধ হয়ে গেছে উত্তর চীনের বেশির ভাগ রাস্তা। 

এছাড়া বেশ কিছু প্রদেশে বাতিল করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস। বন্ধ রয়েছে ট্রেন চলাচলও।

বেইজিংয়ে ঠাণ্ডা আবহাওয়ার কারণে ব্যাহত হচ্ছে শহরের মেট্রো রেল পরিসেবা। এরই মধ্যে দুটি সাবওয়ে ট্রেনের মধ্যে সংঘর্ষে ৫০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। 

চলতি চরমভাবাপন্ন আবহাওয়ার মধ্যে দিয়ে যাচ্ছে চীনের রাজধানী বেইজিং। প্রথম ৬ মাস চরম গরম এবং তাপদাহে কাটানোর পর এখন রেকর্ড পরিমাণ ঠাণ্ডা আবহাওয়ার মুখোমুখি শহরটি।

এদিকে, তাপমাত্রায় হ্রাসের কারণে চীনের কেন্দ্রীয় প্রদেশ হেনানে একাধিক সিস্টেম অকার্যকর হয়ে পড়েছে। গত শুক্রবার জিয়াচুও শহরেও উষ্ণায়ন সুবিধা ওয়াংফাং বিদ্যুৎ কেন্দ্রে গোলযোগের জন্য বন্ধ হয়ে যায়। যদিও সমস্যার সমাধান হয় পরের দিন। 

এদিকে ফুইয়াং ও ফিংতিংশান শহরের অধিকাংশ সরকারি ভবন ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানে সংযোগ বন্ধ রাখা হয়েছে। এর প্রধান কারণ হল হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক ভবনগুলো উষ্ণায়নের ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি