ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

রোহিঙ্গা সংকট নিরসনে জেনেভায় বসছে আন্তর্জাতিক সম্প্রদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ২৩ অক্টোবর ২০১৭

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের তিন মানবিক সহায়তা সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন এবং কুয়েতের উদ্যোগে আজ সোমবার জেনেভায় বসছে আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় প্রয়োজনীয় অর্থের একাংশ সংগ্রহ করতেই এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের এক বিবৃতিতে ওই সম্মেলনকে ‘বিপন্ন মানবতার সুরক্ষায় আন্তর্জাতিক দায়বদ্ধতা প্রমাণের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত’ হিসাবে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের আশ্রয় নিশ্চিতে বাংলাদেশ সীমান্ত খুলে দিয়েছে। দেশটি তাদের জন্য নিশ্চিত করেছে নিরাপত্তা আর আশ্রয়। রোহিঙ্গাদের প্রতি স্থানীয়দের উদারতা আমাদের হৃদয়ে নাড়া দিয়েছে।

জেনেভায় বসছে মানবাধিকার সমন্বয় সংস্থা (ওসিএইচএ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের শরণার্থী কমিশন ইউএনএইচসিআর। সংশ্লিষ্টরা আশা করছেন, ওই বৈঠকে বিভিন্ন দেশের সরকার বাংলাদেশের সঙ্গে একাত্মতা প্রকাশ করবে। ভাগ করে নেবে রোহিঙ্গাদের দায়িত্ব।

জাতিসংঘ সম্প্রতি জানিয়েছে, প্রায় ১২ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা প্রয়োজন।

রাখাইনে গত ২৫ আগস্টের সহিংসতার পর থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। জাতিসংঘ বলছে, এ অঞ্চলে গত কয়েক দশকের মধ্যে এটাই সবচেয়ে বেশি সংখ্যাক ‘শরণার্থীর’ প্রবেশ। রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকার, স্থানীয় দাতব্য সংস্থা, স্বেচ্ছাসেবক, জাতিসংঘ ও এনজিওগুলো কাজ করছে। কিন্তু এই সহায়তা যথেষ্ট নয় বলে জানিয়ে আসছে জাতিসংঘ।

গত সপ্তাহে জাতিসংঘের তিন সংস্থার যুক্ত বিবৃতিতে রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা, নিরাপত্তা ও মৌলিক আশ্রয় নিশ্চিতের প্রসঙ্গ উঠে আসে। বিবৃতিতে বলা হয়, অনেক স্থানে এখনও বিশুদ্ধ পানির ব্যবস্থা নেই, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নেই।  এতে বৃদ্ধি পাচ্ছে স্বাস্থ্য ঝুঁকি।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি