ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

মুসলিম বিদ্বেষী প্রচারণা রি-টুইট করেছেন ডোনাল্ড ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০১, ৩০ নভেম্বর ২০১৭

ব্রিটেনের চরম ডানপন্থী দল ব্রিটেন ফার্স্টর তিনটি উস্কানিমূলক মুসলিম বিদ্বেষী ভিডিওতে ডোনাল্ড ট্রাম্প নতুন করে টুইট করেছেন।

দলটির উপনেতা জেইডা ফ্রানসেনের প্রথম টুইট বার্তায় এক ভিডিওতে দাবি করা হয়, একজন মুসলিম অভিবাসী ক্রাচ নিয়ে চলা এক প্রতিবন্ধীর ওপর হামলা করছে। পরে তিনি একইধরনের আরো দুটি ভিডিও পোস্ট করেন।

এ ভিডিওগুলোর একটিতে দেখানো হয়, মুসলিমরা একটি খ্রিস্টান মূর্তি ভাঙছে আর অন্যটিতে তারা এক বালককে হত্যা করছেন। এই তিনটি ভিডিও ডোনাল্ড ট্রাম্প তার নিজের অ্যাকাউন্ট থেকে টুইটারে শেয়ার করেন।

প্রসঙ্গত, ব্রিটিশ ফার্স্ট দলটি ২০১১ সালে গঠিত হয়েছিল। উগ্র ডানপন্থী ব্রিটিশ ন্যাশানাল পার্টির (বিএনপি) সাবেক সদস্যরা দলটি গঠন করে। ‘যুক্তরাজ্যের ইসলামীকরণ` উল্লেখ করে দলটি বিতর্কিত বিভিন্ন পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে।

তবে দলটি নির্বাচনে অংশ নিলেও তাদের প্রার্থীরা এখনও পর্যন্ত জয়ী হতে পারেনি। সাম্প্রতিক মেয়র নির্বাচনেও দলটি প্রতিদ্বন্দ্বিতা করে ১ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছে। আর ফ্রানসেনকে টুইটে অনুসরণ করে ৫২ হাজার জন।

মূল ভিডিওটি প্রথমে শেয়ার করেন আমেরিকার রক্ষণশীল একজন ভাষ্যকার অ্যান কুলটার। কুলটারকে ফলো করেন ট্রাম্প।

ট্রাম্প এই ভিডিও টুইটারে শেয়ার করার পর ফ্রানসেন খুবই উৎসাহের সঙ্গে তার উত্তর দেন। ট্রাম্পের অ্যাকাউন্টে  ফ্রানসেন লেখেন, ‘এই ভিডিওগুলো ডোনাল্ড ট্রাম্প নিজে নতুন করে আবার টুইট করেছেন এবং তার ফলোয়ারের সংখ্যা প্রায় চার কোটি ৪০ লাখ।’

`ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি লেখেন, ঈশ্বর আপনার মঙ্গল করুন! ঈশ্বর আমেরিকার মঙ্গল করুন!" পরে এই বার্তাটি ব্রিটেন ফার্স্টের টুইটার অ্যাকাউন্টেও শেয়ার করা হয়।

উস্কানিমূলক ভিডিওগুলো ট্রাম্প নিজের অ্যাকাউন্ট থেকে টুইট করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাশা প্রকাশ করা হয়েছে।

টিভি উপস্থাপক ও সাংবাদিক পিয়ের্স মরগ্যান মার্কিন প্রেসিডেন্টের উদ্বেদশ্যে লিখেছেন, ‘আপনি এটা কি কাণ্ড করছেন?` `আপনার এই পাগলামি বন্ধ করুন এবং নতুন টুইটবার্তাগুলো সরিয়ে ফেলুন।’

ব্রিটেনের মুসলিম কাউন্সিল ব্রিটিশ সরকারকে এসব মন্তব্য থেকে দূরত্ব রাখার আহ্বান জানিয়েছে। কাউন্সিলের মুখপাত্র বলেন, `আমেরিকান প্রেসিডেন্ট তার উগ্র ডানপন্থী মতাদর্শ ও বিষাক্ত মুসলমান বিরোধী প্রচারণাকে যে স্পষ্টভাবে অনুমোদন করেন এটা তারই প্রমাণ।’

বিষয়টি ব্রিটেনের সংসদে উত্থাপন করে লেবার এমপি ইভেট কুপার ট্রাম্পের পদক্ষেপকে নিন্দা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি