ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সৌদি আরবে বিরল তুষারপাত!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৮, ২৮ জানুয়ারি ২০১৮

সৌদি আরবে চলছে বিরল তুষারপাত। আর এ তুষারপাতে রাস্তাঘাটসহ তুষারে ছেয়ে গেছে দেশটির উত্তর-পশ্চিম অঞ্চলের তাবুক প্রদেশের মরুভূমিও। ভালুক, শেয়াল, হরিণসহ মরুভূমির জাহাজ উটের শরীরও এখন সাদা তুষারের চাদরে জড়িয়ে আছে।

এমন তুষারপাত স্বাভাবিক হতে পারত যদি দেশটি না হত সৌদি আরব। মরুভূমির কারণে সবসময় গরম কড়াইয়ের মত তেতিয়ে থাকা সৌদি আরবে এমন ঘটনার আসলেই বিরল।

তবে জলবায়ুর বড় ধরনের পরিবর্তনে এমন অস্বাভাবিক ঘটনা একে বারেও নতুন না আবার। কিছুদিন আগে সৌদি আরবের মরুভূমিতেই প্রবল বন্যার ঘটনা ঘটেছে। এবার চলছে প্রবল তুষারপাত। তাও আবার শত শত মাইল জুড়ে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক খবরে বলা হয়, তাবুক এলাকাসহ বেশ কিছু এলাকা শত শত মাইল বরফে পুরোপুরি ঢেকে যায়। গাছপালা, বাড়িঘর, যানবাহক সবকিছু বরফের ঘন চাদরে ঢাকা পড়ে যায়। তাপমাত্রাও নেমে যায় হিমাঙ্কের নিচে। চলাচলের জন্য পুরোপুরি অযোগ্য হয়ে পরে এখানকার রাস্তাঘাট।

আরব নিউজের এক প্রতিবেদন থেকে জানা যায়, তাবুকের আশেপাশে এবং দূরের প্রদেশগুলো থেকে অনেক উৎসাহী পর্যটক মুরুভূমির বুকে এ বিরল তুষারপাত দেখতে এখানে ভিড় জমাচ্ছেন। আর তাদের তোলা ছবিতে আরেক ঝড় উঠেছে ফেসবুক, টুইটারের মত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এস এইচ এস/টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি