ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের প্রবেশে নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০১, ২৪ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:০৮, ২৪ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের মানুষদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই লক্ষ্যে গতকাল শুক্রবার একটি স্মারকলিপিতে স্বাক্ষর করেন ট্রাম্প।

নতুন এই স্মারকলিপি অনুসারে, তৃতীয় লিঙ্গের যে মানুষগুলোর মেডিকেল চিকিৎসা প্রয়োজন রয়েছে, বা মেডিকেরে অপারেশন করিয়েছে, তাদেরকে আর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে নিয়োগ দেওয়া হবে না। নতুন এই স্মারকলিপিতে বলা হয় দেশের নিরাপত্তার স্বার্থে রাষ্ট্রীয় ও প্রতিরক্ষা সচিবগণ এখন থেকে তৃতীয় লিঙ্গের দ্বারা সামরিক সেবা সংক্রান্ত নীতি বাস্তবায়ন করতে পারবে।

হোয়াইট হাউজ জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, তৃতীয় লিঙ্গের মানুষরা যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সক্ষমতা ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। এই নতুন পরিকল্পনা দেশটির সেনাবাহিনীর মানষিক ও শারীরিক স্বাস্থ্যের বিষয়টি আরও উন্নততর করবে বলে ধারণা করা হচ্ছে। আর নতুন এই নীতির আওতায় কেবল তারাই যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদস্য হতে পারবেন, যাদের শারীরিক ও মানষিক সক্ষমতা রয়েছে।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের নেওয়া নতুন এই উদ্যোগের সমালোচনা করেছে ডেমোক্রেটিক জাতীয় কমিটি। যুক্তরাষ্ট্রের হাউজ ডেমোক্রেটিক নেত্রী ন্যান্সি পেলোসা বলেন, যুক্তরাষ্ট্রের এই নীতি জাতিকে ক্ষতিগ্রস্ত করবে। তা ছাড়া এটি তৃতীয় লিঙ্গের মানুষের মুখে চপেটাঘাত বলেও মন্তব্য করেন তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি