ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ইউটিউব কার্যালয়ে হামলাকারীর বিচিত্র জীবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৫, ৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৯:২৯, ৪ এপ্রিল ২০১৮

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইউটিউবের সদর দপ্তরে হামলাকারীর বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে। ইউটিউবে তার ভিডিওকে ফিল্টারিং করায় ক্ষুব্ধ হয়েইএ হামলা চালিয়েছে নাসিম আগদাম।

নাসিম আগদাম ইরানী বংশোদ্ভুত মার্কিন নাগরিক। ৩৯ বছর বয়সী নাসিম ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগোর বাসিন্দা।

নিজের একটি ওয়েবসাইট থাকা নাসিম নিয়মিতভাবে ইউটিউবে ভিডিও প্রকাশ করতেন। ইউটিউবে প্রকাশিত ভিডিও দিয়ে আয়ও করতেন তিনি। ইউটিউবে তার পাঁচ হাজারেরও বেশি সাবসক্রাইবার ছিলেন।

ইউটিউবে প্রাণীর ওপর হওয়া নির্যাতন-নিষ্ঠুরতাকে তুলে ধরতেন তিনি।

সম্প্রতি ইউটিউব নাসিমের ভিডিওগুলো ফিল্টারিং করা শুরু করে। অর্থ্যাত নাসিমের ভিডিওগুলো ইউটিউবে কম দর্শকদের কাছে প্রচারিত হতে থাকে।

আর এই বিষয়েই নাসিমের ক্ষোভের সূত্রপাত। ইউটিউবে দর্শক কমে যাওয়ায় ইউটিউব থেকে উপার্জিত অর্থের পরিমাণও কমে আসে তার। আর এই ক্ষোভ থেকেই ইউটিউব সদর দফতরে নাসিম হামলা করে থাকতে পারেন বলে পুলিশকে জানিয়েছেন তার বাবা ইসমাইল আগদাম।

হামলার আগে নিজ ওয়েবসাইটে নাসিম আগদাম লিখেছিলেন, “ইউটিউব বা অন্য কোনো ভিডিও শেয়ারিং সাইটে সবার জন্য সমান সুযোগ নেই, আপনার চ্যানেল বৃদ্ধি পাবে তবে তারা (প্রতিষ্ঠান) যদি চায় !!!!’

নাসিমের বিচিত্র জীবন

ইউটিবার হওয়ার পাশাপাশি নাসিম আদগামের জীবন ছিল বিচিত্রতায় ভরা। নাসিমের জীবন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো তাকে ‘ভেগান বডিবিল্ডার, শিল্পী এবং র‌্যাপ গায়ক’ হিসবে পরিচয় দিয়েছে।

এছাড়াও নিরামিষভোজী এবং পশু অধিকার কর্মী হিসেবেও কাজ করতেন তিনি।

জার্মানীর সাবেক স্বৈর শাসক এডলফ হিটলারের উদ্দৃতি অনুসরণে নিজ ওয়েবসাইটে তিনি লিখেছিলেন, “একটা বড় মিথ্যেকে বার বার বলতে থাকলে এক পর্যায়ে লোকে তা বিশ্বাস করবে”।

ইউটিউবে তার চ্যানেলটির নাম ছিল ‘নাসিম ওয়ান্ডার ওয়ান’। তবে ইউটিউবে তার ভিডিওগুলো ফিল্টারিং এর পর থেকে ইউটিউবের প্রতি তার ক্ষোভ বাড়তে থাকে। একসময় নিজ ওয়েব সাইট এবং কখনও কখনও খোদ ইউটিউবেই ইউটিউবের বিরুদ্ধে নেতিবাচক বক্তব্য দিয়ে ভিডিও প্রকাশ করতেন।

তবে আজকের হামলার দুইদিন আগে থেকেই তিনি নিখোঁজ ছিলেন বলে পুলিশকে জানিয়েছেন তার বাবা ইসমাইল।

এদিকে হামলার প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠার পর ইউটিউবে নাসিমের চ্যানেল বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটির কর্ণধার গুগল। এছাড়া নাসিমের ফেসবুক এবং ইন্সটাগ্রাম আইডিও বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইউটিউব সদর দপ্তরে নাসিমের আজকের হামলায় এখন পর্যন্ত ৩ জন ব্যক্তি গুরুতর আহত বলে জানা গেছে। তবে নিজের গুলিতেই নাসিম নিহত হয়েছেন বলে ধারণা করছে পুলিশ।

বিস্তারিত এই লিংকে।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি