ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে উ.কোরিয়া; দাবি যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮, ৩১ জুলাই ২০১৮

উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যেকার শীর্ষ পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকের পরেও উত্তর কোরিয়ার বিপক্ষে লাগাতার অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। পারমাণবিক অস্ত্র তৈরি অব্যাহত রাখার অভিযোগের মধ্যেই পিয়ং ইয়ং এর বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনলো ওয়াশিংটন। দেশটির বিরুদ্ধে এবার মার্কিন মুল্লুকের অভিযোগ যে, দেশটি নতুন করে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ করছে।

নাম বিহীন এক সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায় যে, উত্তর কোরিয়ায় এমন এক স্থাপনার সন্ধান পেয়েছে যুক্তরাষ্ট্র যেখানে এই ব্যালাস্টিক মিসাইল তৈরির কাজ চলছে। মহাকাশ স্যাটেলাইট চিত্রের মাধ্যমে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে বলে দাবি সূত্রটির।

বিষয়টির নিশ্চিত করে বার্তা সংস্থা রয়টার্সও একটি প্রতিবেদন প্রকাশ করে। তবে দুইটি প্রতিবেদনেই মিসাইল তৈরির কাজের অগ্রগতি নিয়ে নিশ্চিত করে কিছু বলা হয়নি।

গত জুনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে সাক্ষাতের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে আর কোন ‘পারমাণবিক ঝুঁকি নেই’। তবে এর কিছুদিন পর থেকেই উত্তর কোরিয়ার সমালোচনা করে আসছেন তিনি। ট্রাম্পের দাবি, উত্তর কোরিয়া সময়ক্ষেপণ করছে এবং কার্যত পারমাণবিক অস্ত্র সংক্রান্ত কার্যক্রম বন্ধ করছে না।

গতকাল সোমবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, পিয়ং ইয়ং এর কাছেই সানুমডং ফ্যাসিলিটিতে ঐ ক্ষেপণাস্ত্র তৈরি করা হচ্ছে। আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক মিসাইল তৈরি করা হচ্ছে এখানে। এই ফ্যাসিলিটি থেকেই উত্তর কোরিয়া তাদের প্রথম আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক মিসাইল হোয়াসং-১৫ তৈরি করে। ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম।

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি