ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘ইরাক-ইরান সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্র কথা বলতে পারে না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫২, ৪ নভেম্বর ২০১৮

প্রতিবেশী দেশ ইরানের সঙ্গে বাগদাদ কীভাবে সম্পর্ক রক্ষা করবে তা যুক্তরাষ্ট্র নির্ধারণ করতে পারে না বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য মার্কিন সরকারকে অভিযুক্ত করে বাগদাদ।

ইরাক তার অভ্যন্তরীণ বিষয়ে যেকোনো হস্তক্ষেপ প্রত্যাখ্যান করছে বলেও জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানায় বাগদাদ।

ইরাকের নিরাপত্তা বাহিনীর কর্মকাণ্ড যা প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর কমান্ডারের নির্দেশে পরিচালিত হয় সে ব্যাপারে কোনো হস্তক্ষেপ সহ্য করবে না বলেও জানায় বাগদাদ।

সম্প্রতি বাগদাদস্থ মার্কিন দূতাবাস দাবি করেছিল, ইরাকের অভ্যন্তরীণ বিষয় হস্তক্ষেপ করছে ইরান। ওই দূতাবাস বলেছিল, ইরানকে যদি আসন্ন মার্কিন নিষেধাজ্ঞা থেকে মুক্ত থাকতে হয় তাহলে তাকে ইরাকে সন্ত্রাস বিরোধী যুদ্ধে তৎপর ‘হাশদ আশ-শাবি’ বাহিনী বা পপুলার মোবিলাইজেশন ইউনিটকে নিস্ক্রিয় করতে হবে।

মার্কিন দূতাবাস এই আহ্বানের মাধ্যমে ওয়াশিংটনের আগে করা এক দাবির পুনরাবৃত্তি করে যেখানে বলা হয়েছিল, ইরাকের হাশদ আশ-শাবি বাহিনী পরিচালনা করছে ইরান।

কিন্তু বাগদাদ ও তেহরান বহুবার এ ধরনের দাবি প্রত্যাখ্যান করে বলেছে, ইরাকের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের নির্দেশে ওই বাহিনী গঠিত হয়েছে এবং দায়েশ (আইএস) বিরোধী যুদ্ধে ভূমিকা রেখে এই বাহিনী ইরাকে প্রবল জনপ্রিয়তা অর্জন করেছে।

 

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি