ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চীনের সঙ্গে বহুমুখী সম্পর্কে আগ্রহী ইমরান খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪, ৫ নভেম্বর ২০১৮

চীনের সঙ্গে বহুমুখী সম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার চীনের রাজধানী বেইজিংয়ে সেন্ট্রাল পার্টি স্কুলে বক্তৃতা দেওয়ার সময় তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

ইমরান খান বলেন, পাকিস্তানের বর্তমান যে জিডিপি, ৩০ বছর আগে চীনের তাই ছিল। গত ৩০ বছরে চীন একক কোনো পদক্ষেপ নেয় নি বরং নানামুখী পদক্ষেপের কারণে যে অভাবনীয় উন্নতি করেছে কেউ তা করতে পারেনি।

অনুষ্ঠানে ইমরান খান শ্রোতাদের সামনে ব্যাখ্যা করে বলেন, দুর্নীতি নির্মূলের মাধ্যমে তার সরকার পাকিস্তানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে এবং এজন্য চীনের কাছ থেকে সহযোগিতা দরকার।

ইমরান খান বলেন, কোনও দেশ ৭০ কোটি মানুষকে দারিদ্রের বাইরে আনতে পারেনি যা পেরেছে চীন। কীভাবে এটা সম্ভব হয়েছে আমার দল তা শিখতে চায়। এর পাশাপাশি শ্বেত-দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।

সাধারণ অপরাধীকে ধরা সহজ কিন্তু সরকারি কর্মকতা কিংবা ব্যবসায়ীদের দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ সহজ কাজ নয়। এ সময় তিনি মানি লন্ডারিংকে অন্যতম বড় দুর্নীতি বলে উল্লেখ করেন।

১৯৮০’র দশকের কথা উল্লেখ করে ইমরান খান বলেন, ওই সময় পাকিস্তানের উন্নয়ন কর্মসূচি বাধার মুখে পড়ে। কারণ দেশ দুর্নীতির কবলে পড়েছিল। দুর্নীতি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে।

পাক প্রধানমন্ত্রী বলেন, ১৯৮০’র দশকের দুর্নীতি তুলে ধরার বিষয়ে আমি উৎসাহিত হয়েছিলাম কিন্তু কেউ আমার কথাকে গুরুত্ব দেয়নি। তবে সে সময় আমি একজন খেলোয়াড় হিসেবে শিখেছিলাম যে, আপনি যদি আশা ছেড়ে দেন তাহলে হেরে যাবেন।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি